Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৫ ১৪২৮ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আর্জেন্টিনাকে বলিভিয়ার হুমকি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৪, ১২ অক্টোবর ২০২০   আপডেট: ০১:১৯, ১৩ অক্টোবর ২০২০
আর্জেন্টিনাকে বলিভিয়ার হুমকি

ইকুয়েডরকে হারিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করেছে আর্জেন্টিনা। দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ ব্রাজিলের মাটিতে ৫-০ গোলে হেরে যাওয়া বলিভিয়া। কিন্তু ম্যাচটি নিয়ে সতর্ক থাকতেই হচ্ছে আলবিসেলেস্তেদের। কারণ মাঠের পারফরম্যান্সের চেয়ে তাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ উচ্চতা। পৃথিবীর সর্বোচ্চ স্টেডিয়ামে হবে দুই দলের লড়াই। এই সুবিধা কাজে লাগিয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হুমকি দিয়ে রেখেছেন বলিভিয়ার কোচ সিজার ফারিয়াস।

মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায় বলিভিয়ার লা পাজের এর্নান্দো সাইলেস স্টেডিয়ামে হবে এই চ্যালেঞ্জিং লড়াই। কাতার বিশ্বকাপের বাছাইয়ে প্রথম হোম ম্যাচ খেলতে প্রস্তুত বলিভিয়ানরা। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৬০০ মিটার উঁচুতে অবস্থিত পাহাড়ি দুর্গে কন্ডিশনের পূর্ণ সুবিধা নেওয়ার অপেক্ষায় তারা। ফারিয়াসও সেই আকাঙ্ক্ষা লুকাননি, ‘এর্নান্দো সাইলেসে খেলা অন্য শহরের মতো নয়। এরকম আর কোথাও নেই।’

বলিভিয়ার খেলোয়াড়রা অভ্যস্ত হলেও এই মাঠে উচ্চতার কারণে শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হয় প্রতিপক্ষ খেলোয়াড়দের। স্বাভাবিক খেলা খেলতে পারেন না তারা। বলিভিয়ার কাছে আর্জেন্টিনা যে ৭ ম্যাচ হেরেছে, তার সবগুলোই এই মাঠে। রাশিয়া বিশ্বকাপের আগে বাছাইয়ে তাদের হার ছিল ২-০ গোলে। ওই মিশনে ব্রাজিলও গোলশূন্য ড্র করেছিল লা পাজে। ম্যাচ শেষ করে ড্রেসিংরুমে ফিরে অক্সিজেন নিতে দেখা গিয়েছিল ব্রাজিলিয়ান খেলোয়াড়দের।

প্রতিপক্ষের এই ভোগান্তিতে মোটেও অনুশোচনা নেই ফারিয়াসের। বরং তারা কষ্ট পেয়ে যাক, এটাই চান বলিভিয়ার কোচ, ‘আমরা যে ছোট দল, এই ভাবনা থেকে আমাদের সরে আসতে হবে। তারা বলুক যে আমরা বাজে। এতে কিছু আসে যায় না। কিন্তু আমরা এই উচ্চতায় আমাদের প্রতিপক্ষের লিভার খেতে চাই।’

সবার আগে আর্জেন্টিনার ‘লিভার’ ঝুঁকিতে। গত শুক্রবার ব্রাজিলের কাছে উড়ে গেলেও ওই হার আমলে নিচ্ছে না বলিভিয়া। কারণ আর্জেন্টিনার বিপক্ষে খেলাতে তাদের সেরা কয়েকজন খেলোয়াড়কে লা পাজে রেখে ব্রাজিলে গিয়েছিল তারা। প্রতিপক্ষের মাঠে যাই হোক না কেন, ঘরে সব ম্যাচে পুরো পয়েন্ট অর্জন করতে চায় বলিভিয়া।

তবে এবার বলিভিয়ার মাঠ থেকে হাসি নিয়ে ফিরতে ভিন্ন কিছু করছে আর্জেন্টিনা। কন্ডিশনের বিরূপ প্রভাব যেন না পড়ে সেজন্য সাধারণ ম্যাচের কিছুক্ষণ আগে খেলোয়াড়রা দেশটিতে পৌঁছান। কিন্তু লিওনেল মেসিরা রোববার লা পাজে পৌঁছে গেছেন। উচ্চতার সঙ্গে মানিয়ে নিতে তারা সেখানে দুই রাত কাটাতে চান।

স্বাস্থ্যগত দিক থেকে এটা হতে পারে ভুল সিদ্ধান্ত। বিশেষজ্ঞদের মতে কন্ডিশনের বিরূপ প্রভাব প্রকট হয় দুই-তিন দিন পর। তবে টেকনিক্যাল ও মানসিক দিক বিবেচনায় এটা ভালোও হতে পারে। অতিরিক্ত উচ্চতায় অনুশীলনে তারা হয়তো বুঝতে পারবেন এই কন্ডিশনে কী করবেন আর কী করবেন না। ম্যাচের জন্য মানিয়ে নেওয়ার সময় পাবেন।

আগেভাগে লা পাজে গিয়ে আর্জেন্টিনা ঠিক কাজ করেছে কি না সেই উত্তর মিলবে ম্যাচের সময়। কিন্তু এই ম্যাচ দিয়ে কাতার মিশনে মেসি ও তার দলের উন্নয়ন সম্পর্কে সঠিক ধারণা মিলবে না। ফারিয়াস স্বীকার করলেন, এর্নান্দো সাইলেসের ম্যাচটি এক পর্বের খেলা হিসেবে ধরে নেওয়া উচিত।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়