ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

তবে কি ইংল্যান্ডের পথেই হাঁটছে অস্ট্রেলিয়া!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ১৪ অক্টোবর ২০২০  
তবে কি ইংল্যান্ডের পথেই হাঁটছে অস্ট্রেলিয়া!

করোনাভাইরাসের কারণে চলতি বছর ক্রিকেটে এসেছিল অচলাবস্থা। সেই সঙ্কট কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ আয়োজন করেছিল ইংল্যান্ড। প্রায় একই সময় আয়ারল্যান্ডের বিপক্ষেও খেলেছে ওয়ানডে সিরিজ। আর টেস্ট এবং ওয়ানডের জন্য সম্পূর্ণ আলাদা দুটি দল গঠন করেছিল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড।

এবার একই পথে হাঁটতে চাইছে ক্রিকেট অস্ট্রেলিয়াও। টেস্ট এবং টি-টোয়েন্টির জন্য আলাদা দুটি দল তৈরি করে একই সময়ে দুটি দেশে সফর করতে চাইছে অজি ক্রিকেট বোর্ড। কিন্তু দেশটির প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের আপত্তি রয়েছে তাতে। সাবেক এই অজি ক্রিকেটার, একই সময়ে দুটি সফর করার পক্ষে নন, এমনকি দুটি সফর করতে গেলে ঘরোয়া ক্রিকেট তার সৌন্দর্য্য হারাবে বলে মনে করছেন ল্যাঙ্গার।

২০২১ সালের ফেব্রুয়ারি ও মার্চ মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সূচি ইতোমধ্যে ঘোষণা করেছে নিউ জিল্যান্ড। ফিউচার ট্যুর প্লান (এফটিপি) অনুসারে সেই সময়েই আবার দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলার কথা অস্ট্রেলিয়ার।

আগামী বছরের ২২ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হওয়ার দিনক্ষণ চূড়ান্ত হয়েছে। সেই সিরিজটি শেষ হবে ৭ মার্চ। ঠিক ওই সময়েই অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফরের আলোচনা করছে দুই বোর্ড। যেহেতু দক্ষিণ আফ্রিকায় ওই সময়ে টেস্ট ম্যাচ খেলা হবে তাই ক্রিকেট অস্ট্রেলিয়া চাইছে একই সময়ে দুই দল নিয়ে দুই দেশে সিরিজ খেলার।

কিন্তু এতে যত আপত্তি ল্যাঙ্গারের। অস্ট্রেলিয়ার প্রধান কোচ বলেন, ‘শুধু দলের একজন কোচ হিসেবে নয়, বরং অস্ট্রেলিয়া দলের একজন শুভাকাঙ্ক্ষী হয়েই আমি এই কথা বলছি। চেয়ারম্যান ও প্রধান নির্বাহীও জানেন যে, আমি এটা মোটেও পছন্দ করছি না। একই সময়ে দুইটা অস্ট্রেলিয়ান দল আমি কখনোই দেখতে চাই না। হ্যা, আমি চলতি বছরের কোভিড নিয়ে সমস্যাগুলো জানি। এটা পুরোই আমার ব্যক্তিগত মতামত। সবকিছুই আমাকে খুব ভাবাচ্ছে। একটা অদ্ভুত মৌসুম হতে যাচ্ছে।’

এছাড়াও ল্যাঙ্গার আরও যোগ করেন, ‘আমরা তো একটাই দেশ, তাই না? এমন নয় যে আমরা দুইটা দেশ এবং একটা দল হিসাবে খেলি। তাছাড়া, আপনি যদি দুইটা অস্ট্রেলিয়ান দল গঠন করতে চান তাহলে একেক দলে ১৮ জন করে মোট ৩৬ জন লাগবে যাদের ১৮ জন নিউজিল্যান্ডে ও ১৮ জন দক্ষিণ আফ্রিকায় যাবে। যদি আপনি দেশের সেরা ৩৬ জন খেলোয়াড়কেই নিয়ে চলে যান তাহলে শেফিল্ড শিল্ডের প্রতিযোগিতা কীভাবে জমবে? সেটি তার সৌন্দর্য্য হারাবে না?’

ঢাকা/কামরুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়