ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে কী ভাবছে আইসিসি?

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ১৫ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:০২, ১৫ অক্টোবর ২০২০
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে কী ভাবছে আইসিসি?

টেস্ট ক্রিকেটে প্রতিযোগিতা বাড়ানোর লক্ষ্যে ২০১৯ সালে প্রথমবারের মতো যুক্ত করা হয় ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ’। টেস্ট খেলুড়ে শীর্ষ ৯ দেশের মধ্যকার চলমান এই প্রতিযোগিতার মাঝপথেই হানা দেয় প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস। যার ফলে অনেকগুলো সিরিজ স্থগিত করতে বাধ্য হয় দলগুলো। ধারণা করা হচ্ছিল, টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য সময়সীমা বাড়ানো হবে। তবে এমন অবস্থায় দাঁড়িয়েও আইসিসি পূর্বঘোষিত সূচিতেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আয়োজন করার পরিকল্পনা করছে।

২০১৯ সালের আগস্ট থেকে শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালের পূর্ব পর্যন্ত মোট ২৩টি দ্বিপাক্ষিক সিরিজ আয়োজনের কথা রয়েছে। করোনা পূর্ববর্তী সময়ে মোট ১২টি সিরিজ আয়োজন করা সম্ভব হয়েছিল। এরপর করোনার কারণে ক্রিকেটে লম্বা সময়ের জন্য অচলাবস্থার সৃষ্টি হয়।

তবে ইংল্যান্ড ক্রিকেটের উদ্যেগে পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে আরও দুটি সিরিজ আয়োজন সম্ভব হয়। স্থগিত হয়ে যাওয়া বাকী সিরিজগুলো আয়োজনের পরিকল্পনা করছে টেস্ট খেলুড়ে দেশগুলোর ক্রিকেট বোর্ড। তবে ২০২১ সালের জুনে লর্ডসের ফাইনালের আগে সবগুলো সিরিজ খেলে দুই ফাইনালিস্ট নির্ধারণ করা যাবে কিনা সেটি নিয়ে রয়েছে সংশয়। যদিও আইসিসি তাদের পূর্বের সূচিতে ফাইনাল আয়োজন করতে পরিকল্পনাবদ্ধ।

তবে নিজেদের মধ্যে এই বিষয়ে এখনো আলোচনা চলছে বলে জানিয়েছে আইসিসির এক মুখপাত্র। শিগগিরই নিজেদের সিদ্ধান্তের কথা জানাবে আইসিসি এমনটাই জানিয়েছেন সেই সূত্র। তবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে করোনাভাইরাস চলে আসায় পুরো বিষয়টি কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছেন সেই মুখপাত্র।

তার ভাষ্যে, ‘আমরা আগের সূচিতে ফাইনাল আয়োজনের কথা ভাবছি। তবে পরিকল্পনা এখনো প্রক্রিয়াধীন। এই বিষয়ে সঠিক সিদ্ধান্ত দেওয়া তখনই সম্ভব হবে, যখন সংশ্লিষ্ট সকলে একমত হতে পারবে। আমরা এখন কোভিড অবস্থা নিয়ে কথা বলছি। যখন টেস্ট চ্যাম্পিয়নশিপের মধ্যে কোভিড নিয়ে ভাবা লাগে, তখন সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়ে। তবে আমরা শিগগিরই কোনো সিদ্ধান্ত জানাতে পারবো বলে আশা করছি।’

বর্তমানে বিরাট কোহলির ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষস্থান নিজেদের করে রেখেছে। চারটি সিরিজের তিনটিতে জিতে ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে তার। দ্বিতীয় অবস্থানে রয়েছে টিম পেইনের অস্ট্রেলিয়া। তাদের সংগ্রহে ২৯৬ পয়েন্ট। ৪ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থান ইংল্যান্ডের। বাংলাদেশ এখন পর্যন্ত দুটি সিরিজে ৩ ম্যাচ খেললেও কোনো পয়েন্ট অর্জন করতে পারেনি।

ঢাকা/কামরুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়