RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৭ রবিউস সানি ১৪৪২

সবচেয়ে বয়স্ক পেশাদার ফুটবলার মিশরের বাহাদের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০১, ১৯ অক্টোবর ২০২০  
সবচেয়ে বয়স্ক পেশাদার ফুটবলার মিশরের বাহাদের

গিনেস বিশ্ব রেকর্ডের স্বীকৃতি মিললো বাহাদেরের

মিশরের এজ্জেলদিন বাহাদের নতুন করে ইতিহাসের পাতায় ঢুকে গেলেন। বিশ্বের সবচেয়ে বয়স্ক পেশাদার ফুটবলার এখন এই ৭৪ বছর বয়সী। মিশরীয় তৃতীয় বিভাগ ফুটবলে স্থানীয় ক্লাব অক্টোবর ৬ এর হয়ে দ্বিতীয় ম্যাচ খেলার পর গিনেস বিশ্ব রেকর্ডে তালিকাভুক্ত হলো তার নাম।

ফুটবল গতি, শক্তি ও অদম্য মনোবলের খেলা। কিন্তু ৭৪ বছর বয়সেও বাহাদেরের শারীরিক ফিটনেস ও মানসিক দৃঢ়তা অবিশ্বাস্য। এই বছরের ৩ নভেম্বর ৭৫ বছর পূর্ণ হবে সাবেক এই অপেশাদার ফুটবলারের। গত মার্চে অক্টোবর ৬ এর হয়ে অভিষেক ম্যাচে গোল করেছিলেন তিনি।

গিনেস রেকর্ডের অধিকারী হওয়ার পথচলা শুরু হয়েছিল ওই ম্যাচ দিয়ে। একই মাসে ক্লাবটির হয়ে দ্বিতীয় ম্যাচ খেলতে চেয়েছিলেন বাহাদের। কিন্তু করোনাভাইরাসের কারণে সব ক্রীড়া ইভেন্ট স্থগিত হওয়ায় তার অপেক্ষা আরও কয়েক মাস বেড়ে দাঁড়ায়। গিনেস বিশ্ব রেকর্ডের শর্ত পূরণ করতে গত শনিবার দ্বিতীয় ম্যাচে পুরো ৯০ মিনিট খেলেন এবং স্বীকৃতি পান প্রবীণতম পেশাদার ফুটবলারের।

বাহাদের ১৯৪৫ সালের ৩ নভেম্বর জন্ম নেন। তার আগে সবচেয়ে বয়স্ক পেশাদার ফুটবলারের রেকর্ড ছিল ইসরায়েলের ইসাক হায়িকের। গত বছর ইসরায়েল ফুটবল ফেডারেশনের অধীনে ক্লাব মাক্কাবি আইরনির হয়ে খেলেন তিনি ৭৩ বছর বয়সে।

বাহাদেরের রেকর্ড ভাঙার দিন তার দল ৩-২ গোলে হেরেছে আল আয়াত স্পোর্টস ক্লাবের কাছে। ম্যাচে তাকে উৎসাহ দিতে উপস্থিত ছিলেন তার ছয় নাতি-নাতনি। দারুণ এই কীর্তি গড়ার পরও পুরোপুরি তৃপ্ত নন বাহাদের। ভবিষ্যতে অন্যদের জন্য এই রেকর্ড ভাঙা যেন কঠিন হয়, সেজন্য নিজেই ভাঙতে চান নিজের রেকর্ড।

৭৪ বছর বয়সী বাহাদের এখন কোনও ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ নয়। নতুন কোনও ক্লাবের প্রস্তাব পান কি না দেখার অপেক্ষা। বাহাদের বলেছেন, ‘আরেকবার আমি আমার রেকর্ড ভাঙার স্বপ্ন দেখি, এই প্রতিদ্বন্দ্বিতা আরেকটু কঠিন করে তোলার জন্য।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়