RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৮ রবিউস সানি ১৪৪২

বেন লিস্টার, ক্রিকেট ইতিহাসের প্রথম করোনা-সাব

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১০:৩৯, ২০ অক্টোবর ২০২০
বেন লিস্টার, ক্রিকেট ইতিহাসের প্রথম করোনা-সাব

জুলাইয়ে ইংল্যান্ডের মাটিতে ক্রিকেট ফিরলেও প্রথমবারের মতো আইসিসির নতুন নিয়মের অন্তর্ভুক্ত ‘করোনা-সাব’ দেখা গেল অক্টোবরে নিউ জিল্যান্ডের মাটিতে।

ক্রিকেট ইতিহাসের প্রথম ‘করোনা সাব’ ক্রিকেটার হলেন নিউ জিল্যান্ডের ঘরোয়া ক্রিকেট দল অকল্যান্ডের বাঁহাতি সিমার বেন লিস্টার। ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট প্লাংকেট শিল্ড শুরুর আগেরদিন টপঅর্ডার ব্যাটসম্যান মার্ক চ্যাপম্যানের জায়গায় ওটাগোর বিপক্ষে ‘করোনা সাব’ হিসেবে দলে টানা হয়েছে লিস্টারকে।

আজ (মঙ্গলবার) সকালে ওটাগোর বিপক্ষে ম্যাচ দিয়ে প্লাংকেট শিল্ডের নতুন আসরের যাত্রা শুরু করেছে অকল্যান্ড। এই ম্যাচে দলটির হয়ে খেলার কথা ছিলো হংকং বংশোদ্ভূত ২৭ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান মার্ক চ্যাপম্যানের। কিন্তু সোমবার হঠাৎ করেই অসুস্থ বোধ করেন চ্যাপম্যান। যে কারণে তার করোনা পরীক্ষা করানো হয় এবং ফলাফল হাতে না আসায় মঙ্গলবারের ম্যাচের জন্য চ্যাপম্যানের বদলে ‘করোনা সাব’ হিসেবে বেন লিস্টারকে নেয়া হয়।

করোনা লকডাউনের পর গত জুনে মাঠে ক্রিকেট ফেরানোর লক্ষ্য পাঁচটি ছোট-বড় নতুন নিয়মের কথা জানিয়েছিল আইসিসি। তার মধ্যে অন্যতম ছিলো এই করোনা সাব। যেখানে বলা হয়েছিল, ম্যাচ শুরুর আগে কিংবা ম্যাচ চলাকালীন সময়ে কোনো খেলোয়াড়ের মধ্যে করোনা উপসর্গ দেখা দিলে ঠিক সে সময়েই একজন বদলি খেলোয়াড় নামানো যাবে।

সে নিয়ম মেনেই ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মাঠে গড়াচ্ছে। ক্রিকেট ফেরার তিন মাসের বেশি সময় হলেও এতদিন পর্যন্ত করোনা সাবস্টিটিউটের প্রয়োজন পড়েনি কোনো ম্যাচে। এবার চ্যাপম্যানের অসুস্থতার মধ্য দিয়েই প্রথমবারের মতো ক্রিকেটে ব্যবহার করা হলো করোনা সাব।

ঢাকা/কামরুল

সর্বশেষ

পাঠকপ্রিয়