Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৭ রবিউল আউয়াল ১৪৪৩

দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাচক এমপিটস্যাং

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫২, ২১ অক্টোবর ২০২০  
দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাচক এমপিটস্যাং

ভিক্টর এমপিটস্যাং

দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাচক হলেন ভিক্টর এমপিটস্যাং। লিন্ডা জোন্ডির শূন্যস্থান পূরণ করলেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই মিডিয়াম পেসার। আগামী ২ নভেম্বর থেকে পুরোপুরি কাজ শুরু করবেন তিনি। তার নিয়োগের খবর এক বিজ্ঞপ্তিতে বুধবার নিশ্চিত করেছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ডিরেক্টর গ্রায়েম স্মিথ।

এমপিটস্যাংয়ের প্রথম কাজ হবে ইংল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজের দল ঘোষণা করা, যা শুরু হবে ২৭ নভেম্বর। এছাড়া টেস্ট দলের নতুন অধিনায়ক নির্বাচনের দায়িত্বও নিতে হবে তাকে। গত জানুয়ারিতে পদত্যাগ করেন ফাফ দু প্লেসিস। ওই সময় নির্বাচক প্রধানের দায়িত্বে ছিলেন জোন্ডি। 

২০১৯ সালের বিশ্বকাপ থেকে পূর্ণাঙ্গ নির্বাচন প্যানেল নেই দক্ষিণ আফ্রিকার। গত বছরই এই পদটির জন্য বিজ্ঞাপন দেওয়া হয় এবং সেপ্টেম্বরে সাক্ষাৎকার দেন প্রার্থীরা। এমপিটস্যাংয়ের প্রতিদ্বন্দ্বী ছিলেন লায়ন্স নির্বাচক প্যাট্রিক মরোনে ও জাতীয় দলের সাবেক নির্বাচক হুসেইন ম্যানাক। 

এই বছরের যুব বিশ্বকাপে প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করা এমপিটস্যাং জাতীয় দলের সঙ্গে যুক্ত হতে পেরে রোমাঞ্চিত, ‘এই দায়িত্ব পেয়ে আমি গর্বিত। আমার অবসরের পর থেকে গত আট বছরে আমি এই খেলা সম্পর্কে অনেক বেশি কিছু শেখার চেষ্টা করেছি। জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনের পেছনে ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় করেছি। এই নতুন অধ্যায় শুরু করতে উন্মুখ হয়ে আছি আমি।’

১৯৯৯ সালে মাত্র দুটি ওয়ানডে খেলে আন্তর্জাতিক ক্যারিয়ারে পথচলা শেষ হয় ৪০ বছর বয়সী এমপিটস্যাংয়ের। সব ধরনের ক্রিকেট ছেড়েছেন ৩২ বছর বয়সে।২০১২ সালে ১০৩তম প্রথম শ্রেণির ম্যাচ খেলে ক্রিকেটকে বিদায় বলেন। ২৯.৮০ গড়ে ২৪৫ উইকেট নেন সাবেক এই পেসার। খেলেছেন ১০০টি লিস্ট ‘এ’ ও ২৩ টি-টোয়েন্টি, যেখানে তার উইকেট ৮৮ ও ১৫টি।

বুটজোড়া তুলে রাখার পর ধারাভাষ্যকার ও কোচ হিসেবে কাজ করেছেন এমপিটস্যাং, দেশের অনূর্ধ্ব-১৯ দলের বোলিং কোচও ছিলেন তিনি। 

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়