RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউস সানি ১৪৪২

শুমাখারকে ছাড়িয়ে রেকর্ড গড়লেন হ্যামিল্টন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ২৬ অক্টোবর ২০২০   আপডেট: ১৩:৫৩, ২৬ অক্টোবর ২০২০
শুমাখারকে ছাড়িয়ে রেকর্ড গড়লেন হ্যামিল্টন

ফর্মুলা ওয়ান রেস মানেই মাইকেল শুমাখারময় ছিল। কিন্তু বর্তমানে শুমাখারকে প্রতিনিয়ত ছাড়িয়ে যাচ্ছেন ব্রিটিশ রেসিং ড্রাইভার লুইস হ্যামিল্টন। ছয়বারের বিশ্ব চ্যাম্পিয়ন হ্যামিল্টন এবার সবচেয়ে বেশি রেসিং জয়ের রেকর্ডে ছাড়িয়ে গেলেন কিংবদন্তি শুমাখারকে।

রোববার পর্তুগিজ গ্র্যান্ড প্রিক্সে শ্রেষ্ঠত্ব দেখিয়ে ফর্মুলা ওয়ানে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড গড়েন হ্যামিল্টন। ফর্মুলা ওয়ানে চলতি মৌসুমে এটা হ্যামিল্টনের অষ্টম জয়। এই নিয়ে ক্যারিয়ারে ৯২ বার জয় পেলেন ৩৫ বছর বয়সী এই তারকা। এতদিন ৯১টি জয় নিয়ে জার্মান রেসিং ড্রাইভার মাইকেল শুমাখারের সঙ্গে রেকর্ডটি ভাগাভাগি করছিলেন তিনি।

পর্তুগিজ গ্র্যান্ড প্রিক্স জেতার পথে মার্সিডিজ ড্রাইভার হ্যামিল্টন দ্বিতীয় স্থানে থাকা ফিনল্যান্ডের ভালত্তেরি বোত্তাসের ২৫.৫৯২ সেকেন্ড আগেই নির্ধারতি মার্ক স্পর্শ করে চ্যাম্পিয়ন হন। এদিকে হ্যামিল্টন থেকে ৩৪.৫ সেকেন্ড কম নিয়ে তৃতীয় হন রেড বুলের বেলজিয়ান ড্রাইভার ম্যাক্স ভেরস্টাপেন।

এদিকে এই জয়ে একটি অতিরিক্ত পয়েন্টও পেয়েছেন হ্যামিল্টন। ফলে চ্যাম্পিয়নশিপ শিরোপা নিশ্চিতের পথে হ্যামিল্টনের। দ্বিতীয়স্থানে থাকা বোট্টাস থেকে ব্রিটিস রেসার হ্যামিল্টন এগিয়ে গেলেন ৭৭ পয়েন্টে। মৌসুমে বাকি পাঁচটি রেসে অতি নাটকীয় কিছু না হলে সপ্তমবারের মতো চ্যাম্পিয়নশিপ জিতে এ ক্ষেত্রেও শুমাখারের রেকর্ড স্পর্শ করবেন তিনি।

২০১৩ সালে স্কিং করতে গিয়ে দুর্ঘটনায় পড়েন ফেরারি রেসার শুমাখার। ফ্রান্সের আল্পস পর্বতমালায় মার্বেল পাথরের ওপর স্কিং করতে গিয়ে জ্ঞান হারানো শুমাখারকে দীর্ঘদিন কোমায় থাকতে হয়। বর্তমানে কিছুটা সুস্থ হলেও ৫১ বছর বয়সী এই রেসারের রেসিংয়ে ফেরার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়