RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৮ রবিউস সানি ১৪৪২

ভারতের টেস্ট দলে রাহুল-সিরাজ, বাদ রোহিত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৩, ২৬ অক্টোবর ২০২০  
ভারতের টেস্ট দলে রাহুল-সিরাজ, বাদ রোহিত

লোকেশ রাহুল

চলমান আইপিএলে পাওয়া হ্যামস্ট্রিং চোটে আসন্ন অস্ট্রেলিয়া সফর থেকে ছিটকে গেলেন রোহিত শর্মা। ভারতের টেস্ট দলে ফিরেছেন লোকেশ রাহুল ও কুলদীপ যাদব এবং নতুন মুখ মোহাম্মদ সিরাজ। কদিন আগে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে দুটি মেডেনের রেকর্ড গড়েছিলেন এই ফাস্ট বোলার।

ডিসেম্বর-জানুয়ারিতে হতে যাওয়া এই চার ম্যাচের সিরিজ থেকে প্রত্যাশিতভাবে বাদ পড়েছেন ইশান্ত শর্মা। আইপিএলের শুরুতে চোট পান এই পেসার। বিসিসিআই এক বিবৃতি দিয়ে বলেছে, তারা রোহিত শর্মা ও ইশান্ত শর্মার অগ্রগতি পর্যবেক্ষণ করবে।

ইশান্ত দেশে ফেরার পর বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে থাকলেও মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে রোহিত সংযুক্ত আরব আমিরাতেই আছেন। তার অনুপস্থিতিতে অস্ট্রেলিয়া সফরে ভারতের ওপেনিংয়ে দেখা যাবে মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ ও শুভমান গিলের মতো ব্যাটসম্যানকে।

পেস বোলিংয়ে সিরাজ যোগ দিচ্ছেন যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, উমেশ যাদব ও নবদীপ সাইনির সঙ্গে। রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে স্পিন আক্রমণে থাকবেন কুলদীপ।

টি-টোয়েন্টি দলেও চমক রয়েছে। তামিলনাড়ু ও কলকাতা নাইট রাইডার্সের রহস্যময়ী স্পিনার বরুণ চক্রবর্তী প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন। এই আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে পাঁচ উইকেট নেওয়ার পর এই সুযোগ পেলেন তিনি।

আইপিএলে পায়ের ইনজুরি নিয়ে ছিটকে যাওয়া ফাস্ট বোলার ভুবনেশ্বর কুমারেরও জায়গা হয়নি। নিউ জিল্যান্ড সফরে বিশ্রামে থাকা শামি ওয়ানডে দলে তার জায়গা পূরণ করবেন। পান্ত ও পৃথ্বী আইপিএলে ফর্মে থাকলেও ওয়ানডে ও টি-টোয়েন্টি থেকে বাদ পড়েছেন।

আগামী ২৭ ও ২৯ নভেম্বর প্রথম দুটি ওয়ানডে হবে সিডনিতে। ১ ডিসেম্বর তৃতীয় ও শেষ ওয়ানডে ক্যানবেরাতে, তিন দিন পর ৪ ডিসেম্বর ওখানে হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। তারপর আবার দুই দল সিডনিতে ফিরে ৬ ও ৮ ডিসেম্বর বাকি দুটি টি-টোয়েন্টি খেলবে।

পরে চার ম্যাচ টেস্ট সিরিজে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ভারত। প্রথম পাঁচ দিনের ম্যাচ হবে অ্যাডিলেইডে ১৭ ডিসেম্বরে। মেলবোর্নে এ বছর বক্সিং ডে টেস্ট হবে না। ঐতিহ্যবাহী এই ম্যাচটি হবে ২৬ ডিসেম্বর অ্যাডিলেইডে। ৭ জানুয়ারি সিডনিতে হবে তৃতীয় টেস্ট। ১৫ জানুয়ারি সফরের শেষ টেস্ট হবে ব্রিসবেনে।

টেস্ট দল: বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে (সহঅধিনায়ক), হানুমা বিহারি, শুভমান গিল, হৃদ্ধিমান সাহা (উইকেটকিপার), ঋষভ পান্ত (উইকেটকিপার), যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, উমেশ যাদব, নবদীপ সাইনি, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সিরাজ।

টি-টোয়েন্টি দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, মায়াঙ্ক আগারওয়াল, লোকেশ রাহুল (সহঅধিনায়ক ও উইকেটকিপার), শ্রেয়াস আইয়ার, মানীষ পান্ডে, হার্দিক পান্ডিয়া, সাঞ্জু স্যামসন (উইকেটকিপার), রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদীপ সাইনি, দীপক চাহার, বরুণ চক্রবর্তী।

ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুভমান গিল, লোকেশ রাহুল (সহঅধিনায়ক ও উইকেটকিপার), শ্রেয়াস আইয়ার, মানীষ পান্ডে, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, নবদীপ সাইনি ও শার্দুল ঠাকুর।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়