RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১০ রবিউস সানি ১৪৪২

কোচ সালাহ উদ্দিনের চলে যাওয়ার সপ্তম বছর আজ

আব্দুল্লাহ এম রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৩৬, ২৯ অক্টোবর ২০২০
কোচ সালাহ উদ্দিনের চলে যাওয়ার সপ্তম বছর আজ

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার ও খুলনা বিভাগীয় দলের কোচ শেখ সালাহ উদ্দিনের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ। অফস্পিনে নতুন দিগন্ত দেখানো বাংলাদেশের সাবেক এই ক্রিকেটার ২০১৩ সালের ২৯ অক্টোবর ইন্তেকাল করেন। মাত্র ৪৪ বছর বয়সে পরপারে চলে যান জাতীয় ক্রিকেট লিগে খুলনাকে একাধিক শিরোপার স্বাদ পাইয়ে দেওয়া এই কোচ।

১৯৯৭ সালের এশিয়া কাপে বোলিংয়ে চমক দেখানো শেখ সালাহ উদ্দিন পরে কোচিং পেশাতেও সাফল্য পান। তার হাত ধরেই আজকের নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজরা জাতীয় দলে। জাতীয় ক্রিকেট লিগে খুলনার একাধিক শিরোপায় অবদান তার। সব ক্রিকেটারের কাছে ছিলেন প্রিয় কোচ সালাহ উদ্দিন। 

বাংলাদেশের ক্রিকেট যখন দিন দিন উন্নতি করছে তখনই এই সালাহ উদ্দিনের আগমন। ১৯৯৭ সালে শ্রীলঙ্কায় এশিয়া কাপ ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হয় শেখ সালাহ উদ্দিনের। ওই এশিয়া কাপে তার বোলিং স্টাইল ও অফস্পিন সবার নজরে পড়ে। তখন এশিয়া কাপে অংশগ্রহণই বাংলাদেশের বড় লক্ষ্য ছিল। ওই সময়ে পুরো টুর্নামেন্ট জুড়েই আলোচনার বিষয় ছিলেন সালাহ উদ্দিন। যদিও তার ওয়ানডে ক্যারিয়ার খুব বেশি সমৃদ্ধ নয়। মোট ৬টি ওয়ানডে ম্যাচ খেলে ৪টি উইকেট নিয়েছিলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে কিছুদিন ঘরোয়া ক্রিকেটে খেললেও অল্প দিনেই শুরু করেন কোচিং ক্যারিয়ার। বিসিবির ডেভলেপমেন্টের খুলনা বিভাগীয় কোচ ছিলেন তিনি। আজকের মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহানের ক্রিকেট শেখা শুরু হয় তার হাত ধরেই। জাতীয় ক্রিকেট লিগে খুলনার নিয়মিত কোচ ছিলেন সালাহ উদ্দিন। মৃত্যুর আগের বছরেও তার অধীনে শিরোপা জেতে খুলনা।

১৯৬৯ সালের ১০ ফেব্রুয়ারি খুলনায় জন্ম গ্রহণ করেন তিনি। আর ২০১৩ সালের এই দিনে হঠাৎই হৃদযন্ত্র ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন সালাহ উদ্দিন।

খুলনা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়