RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১০ রবিউস সানি ১৪৪২

অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির পরিকল্পনা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:১১, ২৯ অক্টোবর ২০২০
অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির পরিকল্পনা

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির পরিকল্পনা করছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সে লক্ষ্যে ইতিমধ্যে সব সদস্য ক্রিকেট বোর্ডের কাছে আইসিসি জানতে চেয়েছে, অলিম্পিকে যোগ দিলে বোর্ডগুলোর কেমন লাভ হতে পারে, সে বিষয়ে তাদেরকে অবহিত করতে।

আগামী ২ নভেম্বরের মধ্যে আইসিসিকে বিষয়টি অবহিত করলে, পরবর্তী বোর্ড সভায় এই বিষয়ে আলোচনা করবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এইজন্য আইসিসির পক্ষ থেকে প্রতিটি বোর্ডের কাছে জানতে চাওয়া হয়েছে, অলিম্পিকে যোগদানের ক্ষেত্রে কোন বোর্ড কী পরিমাণ আর্থিক লাভের আশা করছে, সেটি যাতে জানানো হয়। সেক্ষেত্রে অলিম্পিক কমিটির সঙ্গে আলোচনা সাপেক্ষে সেই পরিমাণ আর্থিক লাভ পাওয়ার ভিত্তিতে খেলাটি অন্তর্ভূক্ত করতে পারে আইসিসি।

যদি দুইপক্ষের মধ্যে সব বিষয়ে একমত হওয়া সম্ভব হয়, সেক্ষেত্রে ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক আসর থেকে স্থায়ীভাবে ক্রিকেটকে অলিম্পিকে দেখা যেতে পারে। সেক্ষেত্রে ১৯৯০ সালের পর আবার অলিম্পিক আসরে ক্রিকেট দেখবে দর্শকরা।

১৯৯০ সালের প্যারিস অলিম্পিকে প্রথমবারের মতো চার দল নিয়ে ক্রিকেট যুক্ত করা হয়েছিল। তবে বেলজিয়াম এবং নেদারল্যান্ডস শেষ মুহূর্তে এসে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছিল। পরবর্তীতে গ্রেট ব্রিটেন এবং স্বাগতিক ফ্রান্সের মধ্যে একমাত্র ম্যাচ আয়োজন করা হয়। যেখানে ১৫৮ রানের বিশাল জয় পেয়ে রৌপ্য পদক জিতে নেয় গ্রেট ব্রিটেন।

এদিকে অন্যান্য দেশের ক্রিকেট বোর্ড ইতোপূর্বে, অলিম্পিকে যোগ দেওয়ার বিষয়ে মাঝামাঝি অবস্থানে থাকলেও, ‘বিগ থ্রি’ খ্যাত ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড এই প্রস্তাবে রাজি ছিল না। কারণ, তাদের মতে সেক্ষেত্রে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে বোর্ডগুলোকে। অলিম্পিকে যোগ না দিয়ে দ্বিপাক্ষিক সিরিজ খেললেও তাদের আরও বেশি পরিমাণ আয় সম্ভব বলে জানিয়েছিল বোর্ডগুলো।

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়