RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৮ রবিউস সানি ১৪৪২

করোনা সংকট ছাপিয়ে সুপার লিগে চোখ বাবর-চিগুম্বুরাদের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৫, ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:১১, ২৯ অক্টোবর ২০২০
করোনা সংকট ছাপিয়ে সুপার লিগে চোখ বাবর-চিগুম্বুরাদের

প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস হানা দেওয়ার পর দীর্ঘ সাত মাস ধরে উপমহাদেশে বন্ধ হয়ে আছে আন্তর্জাতিক ক্রিকেট। অবশেষে আগামীকাল পাকিস্তান-জিম্বাবুয়ের মধ্যকার সিরিজ দিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে চলেছে এশিয়ায়। এই সিরিজে করোনা সংকট ছাপিয়ে চেয়েও বেশি আলোচনায় আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সুপার লিগ।

দুই দলই চাইছে এই সিরিজ জিতে সুপার লিগের তালিকায় বেশি পয়েন্ট অর্জন করে ২০২৩ ভারত বিশ্বকাপের পথে নিজেদের এগিয়ে রাখতে। ক্রিকেট বিশ্বকাপের নতুন নিয়মানুযায়ী স্বাগতিক ভারত ব্যতীত সুপার লিগের সেরা সাত দল সরাসরি ২০২৩ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। আর এই প্রতিযোগিতায় লড়বে শীর্ষ ১২টি ওয়ানডে দল এবং নেদারল্যান্ডস। বর্তমানে ইংল্যান্ড ৩০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। দ্বিতীয় অবস্থানে আছে অস্ট্রেলিয়ায়, তাদের পয়েন্ট ২০।

এদিকে এই ম্যাচ দিয়ে দীর্ঘ ১৪ বছর পর ওয়ানডে ক্রিকেট ফিরতে চলেছে রাওয়ালপিন্ডিতে। করোনায় ক্রিকেটারদের সুরক্ষার কথা বিবেচনায় সিরিজের প্রতিটি ম্যাচই এই মাঠে অনুষ্ঠিত হবে। সর্বশেষ এই মাঠে আন্তর্জাতিক ম্যাচের মধ্যে বাংলাদেশের বিপক্ষে ফেব্রুয়ারিতে টেস্ট খেলা অনুষ্ঠিত হয়েছিল।

ঘরের মাঠে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার দিনে পাকিস্তান দলের সেরা অলরাউন্ডার এবং সহ অধিনায়ক শাদাব খানকে মিস করবে। সদ্যই সহ অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া শাদাব প্রস্তুতিমূলক ম্যাচে চোটে পড়ে উদ্বোধনী ম্যাচ থেকে ছিটকে পড়েছেন। আরও এক সপ্তাহে চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকবেন এই অলরাউন্ডার।

তবে পাকিস্তানের মাঠে আয়োজিত এই ওয়ানডে সিরিজে ব্যাকফুটে থেকেই শুরু করবে জিম্বাবুয়ে। পাকিস্তানের মাঠে দলটির রেকর্ড খুব বাজে। এখন পর্যন্ত খেলা ৮ ম্যাচের জিততে পেরেছে কেবল ১টিতে। সর্বশেষ ২০১৫ সালে পাকিস্তান সফরেও হোয়াইটওয়াশ হয়েছিল দলটি। এরপর ২০১৮ সালে পাকিস্তানের জিম্বাবুয়ে সফরেও খুব একটা প্রতিরোধ গড়ে তুলতে পারেনি দলটি।

যদিও দুই দলের মধ্যে বর্তমানে ব্যাপক পরিবর্তন এসেছে। দুই দলের অধিনায়কই নতুন। পাকিস্তান খেলবে বাবর আজমের নেতৃত্বে। আর জিম্বাবুয়ের নতুন অধিনায়ক ৩৪ বছর বয়সী অলরাউন্ডার চামু চিবাবা। তবে অতিথি দলের হয়ে প্রধান কোচ ভারতীয় লালচাঁদ রাজপুত পাকিস্তানে আসেননি। তার বদলে জিম্বাবুয়ের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন দেশটির সাবেক তারকা পেসার ডগলাস হোন্ডো।

স্বাগতিকদের চেয়ে পিছিয়ে থাকলেও সিরিজে এবং সামনের ম্যাচে জয় ছাড়া ভিন্ন কিছু ভাবছে না জিম্বাবুয়ে। এমনটাই জানালো দলটির অভিজ্ঞ ক্রিকেটার এল্টন চিগুম্বুরা। তার ভাষ্যে, ‘আমরা কেবল প্রতিযোগিতা করার জন্য মাঠে নামবো না, আমাদের কাছে জয় তুলে নেওয়া গুরুত্বপূর্ণ। আমরা অনুশীলনে সেভাবেই প্রস্তুতি নিয়েছি। সবাইকে জয়ের জন্য খেলার বার্তা দেওয়া হয়েছে। জয়ের জন্য দলগত এবং ব্যক্তিগত পারফরম্যান্সে যা কিছু করার প্রয়োজন আমরা করবো। আশা করি, আমরা জয় দিয়ে সিরিজ শুরু করতে পারবো। জয়ে সুপার লিগেও নিজেদের শক্ত অবস্থান গড়ে তুলতে চাই।’

এদিকে জয়ে সিরিজ শুরু করার পরিকল্পনা পাকিস্তানেরও। দলটির অধিনায়ক বাবর জানিয়েছেন, তাদের চোখ সুপার লিগের দিকে। তিনি বলেন, ‘পাকিস্তানের হয়ে অধিনায়কত্ব করতে পারা আমার জন্য অনেক সম্মানের। আইসিসি সুপার লিগ এখন দ্বিপাক্ষিক সিরিজে আলাদা গুরুত্ব বহন করবে। ১২টি দল এখন বিশ্বকাপের সাতটি জায়গার জন্য লড়বে। আমরা তাই চাইবো, নিজেদের নামের পাশে যত বেশি সম্ভব পয়েন্ট জমা করে রাখতে, যাতে বিশ্বকাপে জায়গা করে নিতে সুবিধা হয়। আমার দলের উপর আমার সম্পূর্ণ বিশ্বাস আছে। আশা করি দারুণ পারফরম্যান্সে আমরা সিরিজে পূর্ণ পয়েন্ট অর্জন করতে পারবো।’

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়