ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এবার পরীক্ষার পালা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৮, ১ নভেম্বর ২০২০  
এবার পরীক্ষার পালা

আগেই জানা ছিল, হাই পারফরম্যান্স ইউনিটের দুই সপ্তাহের ক্যাম্পে থাকবে প্রস্তুতি ম্যাচও। পরিকল্পনায় কোনও পরিবর্তন আনা হয়নি। সোমবার থেকে দুই দিনের ম্যাচে নামছেন আফিফ হোসেন, আকবর আলীরা। এইচপি স্কোয়াডের ২৬ ক্রিকেটার দুই ভাগে ভাগ হয়ে খেলবেন মিরপুর শের-ই-বাংলায়। 

এইচপি ক্যাম্পের প্রথম সপ্তাহে চলেছে ফিটনেস ও স্কিল ট্রেনিং। দুই দিনের ম্যাচকে ঘিরে লাল বলেই অনুশীলন করেছেন শরীফুল, সুমন খানরা। এবার পরীক্ষার পালা। 

কোচ টবি র‌্যাডফোর্ড ক্রিকেটের প্রাথমিক বিষয়গুলো নিয়ে কাজ করছেন। ক্যাম্পের শুরু থেকেই আফিফ, শামীম, ঈমন, তৌহিদ হৃদয়দের ব্যাটিংয়ের প্রাথমিক দিকগুলো যাচাই করছেন তিনি। হ্যান্ড আই কোঅরডিনেশন, ব্যাট-প্যাডের রসায়ন, বল ছাড়ার দক্ষতা নিয়ে কাজ করেছেন। 

ছেলেদের থেকে আপাতত বড় কোনও প্রত্যাশা নেই র‌্যাডফোর্ডের। দুই দিনের প্রস্তুতি ম্যাচে প্রাথমিক দিকগুলো ঠিক রাখলেই খুশি হবেন। ক্রিকেটারদের সেই বার্তাও দিয়েছেন ইংলিশ কোচ। বোলারদের থেকে প্রস্তুতি ম্যাচে কোচের চাওয়া সামন্য। লাইন ও লেন্থ মেনে টানা বোলিং করবেন, তাতেই চলবে। 

১২ নভেম্বর শেষ হবে এইচপি ক্যাম্প। এর আগে একটি একদিনের ম্যাচও খেলবেন তারা। সেই প্রস্তুতি শুরু হবে ৪ নভেম্বর থেকে। লাল বলের প্রস্তুতির পরই আফিফরা সাদা বল হাতে নেবেন। 

নিজের ট্রেনিংয়ে টেস্ট ক্রিকেটের ওপর জোর দিয়েছেন র‌্যাডফোর্ড। গণমাধ্যমে দেওয়া নিজের প্রথম সাক্ষাৎকারেই জানিয়েছেন, কোহলি-স্মিথদের মতো করে ব্যাটসম্যানদের গড়তে চান। তার ভাবনা পরিষ্কার, শুধুমাত্র সীমিত পরিসরের জন্য খেলোয়াড় তৈরি করতে চান না। এই কোচের বিশ্বাস, টেস্ট ক্রিকেটার তৈরি করতে পারলে সীমিত পরিসরে ফল পাওয়া যাবে সহজেই।

র‌্যাডফোর্ড বলেন, ‘আমি বোর্ডকে জানিয়েছি, একদল খেলোয়াড় তৈরি করতে চাই যারা টেস্টের জন্যই মানানসই। তারা টেকনিক্যালি শক্তিশালী হবে। ঘণ্টায় ৯০ মাইলের বলে টানা পাঁচ ঘণ্টা ব্যাটিং করতে পারবে এবং বোলিংয়ে লম্বা স্পেল করতে পারবে। তাদেরকে নিয়ে ১৪-১৫ দিনের পৃথক লাল বলের ক্যাম্প করতে হবে।’

ইংলিশ কোচ উদাহরণ টেনেছেন বিশ্বের অন্যতম সেরা চার ব্যাটসম্যানের। কেন উইলিয়ামসন, বিরাট কোহলি, বেন স্টোকস ও স্টিভেন স্মিথের কথা জানিয়ে র‌্যাডফোর্ড আরও যোগ করেন, ‘তাদেরকে দেখবেন প্রত্যেকে তিন ফরম্যাটেই সেরা। তারা টেস্ট ক্রিকেটে দারুণ খেলোয়াড়। বিশেষ করে তাদের ক্রিকেটীয় মেধা ও কৌশল অসাধারণ। এটা থাকলে আপনি টি-টোয়েন্টি ক্রিকেটেও ভালো করতে পারবেন। এজন্য আমি ছেলেদেরকে প্রাথমিক কৌশল শেখাব।’

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়