ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শীর্ষে থেকে র‌্যাংকিংয়ে ফিরলেন অলরাউন্ডার সাকিব

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫০, ৪ নভেম্বর ২০২০   আপডেট: ১১:১৩, ৫ নভেম্বর ২০২০
শীর্ষে থেকে র‌্যাংকিংয়ে ফিরলেন অলরাউন্ডার সাকিব

গত এক বছর ধরে র‌্যাংকিংয়ের কোথাও দেখা যায়নি সাকিব আল হাসানের নাম। কারণ এক বছর বা তার বেশি নিষিদ্ধ কোনও খেলোয়াড়কে র‌্যাংকিংয়ে রাখে না আইসিসি। গত বৃহস্পতিবার শেষ হয়েছে তার নিষেধাজ্ঞা এবং পাকিস্তান-জিম্বাবুয়ের ওয়ানডে সিরিজের পর হালনাগাদ র‌্যাংকিং প্রকাশ পেতেই দেখা গেছে সাকিবের নাম। 

জুয়াড়ির কাছে তিনবার প্রস্তাব পেয়েও তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানানোয় ২০১৯ সালের ২৯ অক্টোবর থেকে এক বছর নিষিদ্ধ হন সাকিব। পরের মাসের র‌্যাংকিং প্রকাশিত হতে দেখা যায় বাংলাদেশি অলরাউন্ডারের নাম উধাও। তার আগে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে ছিলেন সাকিব। নিষিদ্ধ হয়ে তিনি বাদ পড়ায় শীর্ষে উঠে যান মোহাম্মদ নবি। নিষেধাজ্ঞা কাটিয়ে আবারও একই জায়গা ফিরে পেলেন বিশ্বের সেরা অলরাউন্ডার।

আফগানিস্তানের অলরাউন্ডারের কাছ থেকে শীর্ষস্থান ফিরে পেয়েছেন সাকিব। ৩৭৩ পয়েন্ট নিয়ে এক নম্বরে তিনি। ১২ মাসের নিষেধাজ্ঞার সময়ে ২১ পয়েন্ট হারিয়েছেন বাংলাদেশি তারকা। তার চেয়ে ৭২ পয়েন্ট কম নবি (৩০১) নেমে গেছেন দ্বিতীয় স্থানে। সাকিব-নবির পর সেরা পাঁচে আছেন ইংল্যান্ডের ক্রিস ওকস, বেন স্টোকস ও পাকিস্তানি ইমাদ ওয়াসিম।

এছাড়া ওয়ানডের ব্যাটিং ও বোলিং র‌্যাংকিংয়েও অন্তর্ভুক্ত হয়েছে সাকিবের নাম, আছেন শীর্ষ ত্রিশে। স্বদেশী তামিম ইকবাল ও অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের সঙ্গে ব্যাটিং র‌্যাংকিংয়ে যৌথভাবে ২১তম স্থানে, তিনজনেরই সমান ৬৬৩ পয়েন্ট। ৬৯৬ পয়েন্ট নিয়ে তামিম-সাকিবের চেয়ে পাঁচ ধাপ এগিয়ে আরেক বাংলাদেশি মুশফিকুর রহিম (১৬)। 

বোলিং র‌্যাংকিংয়ে সাকিব ৫৬৩ পয়েন্ট নিয়ে ২৮তম স্থানে। এই তালিকায় সেরা ২০ এ আছেন মেহেদী হাসান মিরাজ (১৪) ও মোস্তাফিজুর রহমান (১৯)।

টেস্ট ও টি-টোয়েন্টির নতুন হালনাগাদ র‌্যাংকিং প্রকাশ হলে এবার সেখানেও অন্তুর্ভুক্ত হবে সাকিবের নাম।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়