Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

রক্ষণে বদলে যাওয়া চেলসি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২১, ৫ নভেম্বর ২০২০   আপডেট: ১০:৪০, ৫ নভেম্বর ২০২০
রক্ষণে বদলে যাওয়া চেলসি

রক্ষণ নিয়ে এই মৌসুমের শুরুতে কম কথা শুনতে হয়নি চেলসিকে। তবে এখন তারা প্রশংসার দাবিদার। প্রিমিয়ার লিগে প্রথম পাঁচ ম্যাচে ১০ গোল হজম করা দলটির রক্ষণভাগে ভাঙন ধরাতে পারছে না প্রতিপক্ষরা। সব ধরনের প্রতিযোগিতায় টানা পঞ্চম ম্যাচ ধরে তাদের গোলপোস্ট অক্ষত। ক্লাবটির ইতিহাসে ‘ক্লিনশিটের’ এমন সাফল্য সর্বশেষ দেখা গিয়েছিল এক দশক আগে।

বুধবার স্ট্যামফোর্ড ব্রিজে চেলসির রক্ষণভাগ আবারও আঠার মতো জমে ছিল। পাশাপাশি আক্রমণভাগও ছিল অবিশ্বাস্য। টিমো বার্নারের জোড়া গোল ও ট্যামি আব্রাহামের লক্ষ্যভেদে ৩-০ তে রেনেকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগে এখনও অপরাজিত দল তারা। লিগ ওয়ানের দলকে হারিয়ে ‘ই’ গ্রুপে তিন ম্যাচ শেষে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে চেলসি।

গত মাসে সাউদাম্পটনের কাছে তিন গোল খেয়েছিল চেলসি, প্রিমিয়ার লিগের ম্যাচটি শেষ হয়েছিল ৩-৩ গোলের ড্রয়ে। তারপর থেকে পাঁচটি ম্যাচ রক্ষণভাগে তারা যা করেছে, তা শুরুর দিকের অনিশ্চয়তা-সংশয় দূর করে দিয়েছে।

২০১০ সালের পর প্রথমবার সব ধরনের প্রতিযোগিতায় টানা পাঁচ ম্যাচে ক্লিন শিট ধরে রেখেছে তারা, ওইবার কার্লো আনচেলত্তির অধীনে এই সাফল্য ধারা ছিল সেপ্টেম্বর থেকে অক্টোবরে। ব্লুরা প্রিমিয়ার লিগ শেষ করেছিল দ্বিতীয় স্থানে থেকে।

টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ ম্যাচেও তাদের রক্ষণ দুর্ভেদ্য। ২০০৯-১০ মৌসুমের পর মহাদেশীয় প্রতিযোগিতায় টানা তিন ম্যাচ ক্লিন শিট রাখলো তারা প্রথমবার।

চেলসির রক্ষণভাগের উন্নতি চোখে পড়েছে গোলকিপার এডুয়ার্ড মেন্ডি আসার পর থেকে। রেনে থেকে ক্লাবটিতে যোগ দেওয়ার পর সাত ম্যাচ খেলেছেন তিনি, তাকে ফাঁকি দিয়ে জালে বল ঢুকেছে কেবল একবার। তার সামনে কঠিন পাহারা দিয়ে যাচ্ছেন কোর্ট জুমা, থিয়াগো সিলভা ও রিচি জেমসদের রক্ষণভাগ।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়