ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইয়ো ইয়ো নয়, ফিটনেস যাচাই বিপ টেস্টেই

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০১, ৮ নভেম্বর ২০২০   আপডেট: ২১:৪৭, ৮ নভেম্বর ২০২০
ইয়ো ইয়ো নয়, ফিটনেস যাচাই বিপ টেস্টেই

ফিটনেস যাচাইয়ের নতুন পদ্ধতি ইয়ো ইয়ো টেস্ট, যা জাতীয় দলের ক্রিকেটারদের জন্য একেবারে অপরিচিত। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের জন্য খেলোয়াড়দের ফিটনেস দেখতে তাই আগের বিপ টেস্টেই আস্থা রাখছে বোর্ড। 

ক্রিকেটারদের ফিটনেস যাচাইয়ের জন্য অনেক বছর ধরেই বিপ টেস্ট করা হচ্ছে। আধুনিক সময়ে উন্নত হয়েছে ফিটনেস টেস্টের প্রক্রিয়া। বিপ টেস্টের পরিবর্তে বড় দলগুলো এখন ইয়ো ইয়ো টেস্টের দিকে ঝুকছে। বাংলাদেশের ক্রিকেটেও লেগেছে পরিবর্তনের হাওয়া। হাই পারফরম্যান্স (এইচপি) দলের অনুশীলনের প্রথম দিনে ক্রিকেটারদের ফিটনেস দেখা হয়েছে ইয়ো-ইয়ো টেস্টের মাধ্যমে। জাতীয় দল ও সিনিয়র ক্রিকেটারদের জন্যও বিপ টেস্টের বদলে ইয়ো-ইয়ো টেস্ট চালুর পরিকল্পনা করেছিল বিসিবি। কিন্তু ক্রিকেটাররা নতুন এ পদ্ধতির সঙ্গে পরিচিত না হওয়ায় আপাতত সেই পরিকল্পনা থেকে সরে এসেছে। বিপ টেস্টে হবে তাদের ফিটনেস যাচাই।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফিটনেস ট্রেইনার তুষার কান্তি হাওলাদার বলেন, ‘যারা জাতীয় লিগ বা বিসিএলে অংশগ্রহণ করে তাদের বিপ টেস্ট নেওয়া হয়। আগামীকালকের (সোমবার) টেস্টেও এটাই রাখা হবে। কারণ ইয়ো ইয়ো নতুন একটি টেস্ট। আপাতত ইয়ো ইয়োটা করছি না ওদের জন্য। কারণ তারা বিপ টেস্ট দিয়ে অভ্যস্ত। এখন তারা এই টেস্টই দেবে। এরপর ধাপে ধাপে আমরা ইয়ো ইয়ো টেস্ট সবার জন্য চালু করবো।’

সামনেই ফিরছে ঘরোয়া ক্রিকেট। এজন্য ১১৩ ক্রিকেটারকে ফিটনেস টেস্টে ডেকেছে বিসিবি। সোমবার সাকিব আল হাসান, শাহরিয়ার নাফীস, শুভাগত হোম, ফরহাদ রেজাদের নিয়ে সকাল ১০টায় শুরু হবে ফিটনেস পরীক্ষা। সব মিলিয়ে প্রথম দিন ৮০ ক্রিকেটারের টেস্ট হবে, পরদিন মঙ্গলবার হবে বাকিদের। বিপ টেস্টে যারা পাস করবে, তাদেরকে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফটে সুযোগ দেওয়া হবে। 

ক্রিকেটারদের ফিটনেস ‘আপ টু মার্ক’ থাকবে বলেই আশাবাদী তুষার, ‘অনেকদিন পর খেলোয়াড়রা ফিরছে। ওরা ব্যক্তিগতভাবে যে ট্রেনিংটা করেছে, আশা করছি আমরা তাদেরকে আগের অবস্থায় পাবো। আশানুরূপ ফল হবে বলে আশা করি।’

ঢাকা/ফাহিম/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়