ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পেনাল্টি থেকে হ্যাটট্রিকে ডি স্টেফানোকে স্পর্শ সোলারের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৩, ৯ নভেম্বর ২০২০  
পেনাল্টি থেকে হ্যাটট্রিকে ডি স্টেফানোকে স্পর্শ সোলারের

রিয়াল মাদ্রিদের বিপক্ষে পেনাল্টি থেকে হ্যাটট্রিক করে সাবেক রিয়াল কিংবদন্তিকেই স্মরণ করিয়ে দিয়েছেন ভ্যালেন্সিয়ার কার্লোস সোলার। লা লিগার ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে পেনাল্টি থেকে হ্যাটট্রিকের কীর্তি গড়েছিলেন আলফ্রেডো ডি স্টেফানো।

১৯৫৮ সালে সেল্টা ভিগোর বিপক্ষে টানা তিন পেনাল্টি থেকে গোল করে হ্যাটট্রিক করেছিলেন আর্জেন্টাইন ডি স্টেফানো। লা লিগায় সর্বশেষ পেনাল্টি থেকে হ্যাটট্রিকের কীর্তি দেখা গেছে ২৪ বছর আগে। ১৯৯৬ সালে ওভিয়েদোর বিপক্ষে অ্যালান পিটারনাক রিয়াল ভায়াদোলিদের হয়ে করেছিলেন হ্যাটট্রিক।

একুশ শতকে সর্বশেষ এমন কীর্তি গড়েছেন জশ রাইট। ইংল্যান্ডের প্রথম বিভাগে ২০১৭ সালে গিলিংহোমের হয়ে এই কীর্তি গড়েছিলেন রাইট। সেই ম্যাচে রাইট মাত্র নয় মিনিটের মধ্যেই পেয়েছিলেন তিন পেনাল্টি। আর সফল স্পট কিক থেকে হ্যাটট্রিকের কীর্তি গড়েন রাইট। প্রিমিয়ার লিগে এমন কীর্তি দেখা গেছে ১৯৫৭ সালে। এভারটনের বিপক্ষে ম্যানচেস্টার সিটির কেন বার্নস সফল স্পট কিক থেকে করেছেন হ্যাটট্রিক।

আন্তর্জাতিক পর্যায়ে এই কীর্তি যাদের আছে, তাদের মধ্যে সবচেয়ে বড় নাম সম্ভবত রোনালদো। ব্রাজিলের এই কিংবদন্তি সেটি করেছিলেন আবার ক্যারিয়ারের সবচেয়ে বড় ম্যাচগুলোর একটিতে, চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে।  সেই ম্যাচে তিনটি গোলই রোনালদো করেছিলেন স্পটকিক থেকে, মিনেইরোর ম্যাচটা ৩-১ গোলে জিতেছিল ব্রাজিল।

ঢাকা/কামরুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়