ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

১৫৭ ক্রিকেটারের প্লেয়ার্স ড্রাফট বৃহস্পতিবার

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১২, ১১ নভেম্বর ২০২০   আপডেট: ১৯:৩৬, ১১ নভেম্বর ২০২০
১৫৭ ক্রিকেটারের প্লেয়ার্স ড্রাফট বৃহস্পতিবার

ফিটনেস পরীক্ষা শেষ, পাস করেছেন ১০৮ ক্রিকেটার। তাদের পাশাপাশি জাতীয় দল, হাই পারফরম্যান্স ও অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের নিয়ে বৃহস্পতিবার হতে যাচ্ছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের প্লেয়ার্স ড্রাফট। সব মিলিয়ে ১৫৭ ক্রিকেটার অংশ নেবেন প্লেয়ার্স ড্রাফটে। 

পাঁচটি দল সর্বোচ্চ ১৬ জন করে খেলোয়াড় নিতে পারবে। তাতে করোনা মহামারির পর মাঠে ফেরা এই ঘরোয়া প্রতিযোগিতায় খেলতে পারবেন ৮০ ক্রিকেটার। দেড়শতাধিক ক্রিকেটারের জন্য রয়েছে চারটি ক্যাটাগরি। 

সাকিব আল হাসান আছেন ‘এ’ গ্রেডে, সেখানে রয়েছেন তার জাতীয় দলের সতীর্থ মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, তামিম ইকবাল ও মোস্তাফিজুর রহমান। এই গ্রেডের ক্রিকেটাররা পাবেন সর্বোচ্চ ১৫ লাখ টাকা পারিশ্রমিক।

২১ ক্রিকেটার আছেন ‘বি’ গ্রেডে। জাতীয় দলের নিয়মিত ক্রিকেটাররাই রয়েছেন এই গ্রেডে। লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ ও সাইফ উদ্দিনের সঙ্গে বিসিবি প্রেসিডেন্টস কাপে চমক দেখানো ইরফান শুক্কুরও রয়েছেন। ১০ লাখ টাকা পারিশ্রমিক ধরা হয়েছে তাদের। 
‘সি’ গ্রেডে আছেন ২৩ ক্রিকেটার, পারিশ্রমিক ৬ লাখ। ‘ডি’ গ্রেডে থাকা ১০৮ ক্রিকেটারের পারিশ্রমিক ৪ লাখ টাকা করে। 

হোটেল লা মেরিডিয়ানে রুদ্ধদ্বার প্লেয়ার্স ড্রাফট শুরু হবে বেলা ১২টায়। শুরুতে দলগুলোর ডাকের জন্য ড্র হবে। যাদের নাম প্রথমে আসবে তারা খেলোয়াড় ডাক দেওয়ার সুযোগ পাবে। শুরু থেকেই যে কোনও গ্রেড থেকে খেলোয়াড় নেওয়া যাবে। 

তবে প্রথম ডাকে ‘এ’ গ্রেডের পাঁচ খেলোয়াড়কে নিতে দলগুলো যে হুমড়ি খেয়ে পড়বে, তা বলার অপেক্ষা রাখে না। নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাওয়া সাকিবের দিকেও থাকবে আলাদা নজর।

দ্বিতীয় রাউন্ডের আগে হবে না ড্র। প্রথম রাউন্ডের শেষের দল সবার আগে খেলোয়াড় ডাকার সুযোগ পাবে। এরপর ক্রমাগত ধারাবাহিকভাবে পরের দলগুলোকে খেলোয়াড় ডাক দেওয়ার সুযোগ দেওয়া হবে। মোট আট রাউন্ডে ড্র হবে। প্রতি রাউন্ডে দুইজন করে খেলোয়াড় নিতে পারবে পাঁচ দল।  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ টুর্নামেন্টের নামকরণ করা হয়েছে। এ টুর্নামেন্ট দিয়ে করোনা পরবর্তী সময়ে আবার ফিরছে ঘরোয়া ক্রিকেট। 

পাঁচ দলের টি-টোয়েন্টির জন্য চাওয়া হয়েছিল স্পন্সর। বিসিবির ডাকে সাড়া দিয়েছে পাঁচটি গ্রুপ। পাঁচটি বিভাগের নামে দলগুলোর নামকরণ করা হয়েছে- ফরচুন বরিশাল, বেক্সিমকো ঢাকা, মিনিস্টার গ্রুপ রাজশাহী, জেমকন খুলনা ও গাজী গ্রুপ চট্টগ্রাম।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়