ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শতকরার হিসাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৭, ১৫ নভেম্বর ২০২০  
শতকরার হিসাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট

করোনাভাইরাস মহামারির কারণে সবকিছুর মতো থমকে গিয়েছিল ক্রিকেট। তাতে এলোমেলো হয়ে গেছে আইসিসির ভবিষ্যত সফর কর্মসূচি (এফটিপি)। টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হয়েছে। যথা সময়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করা নিয়ে দেখা গেছে অনিশ্চয়তা। আগামী বছরের জুনে হওয়ার কথা এর ফাইনাল।

কিন্তু যেখানে সূচি অনুযায়ী ম্যাচ শেষ করা নিয়ে অনিশ্চয়তা, সেখানে ফাইনালিস্ট কেমন করে নির্ধারণ হবে তা নিয়ে ভাবছে আইসিসি। মহামারির কারণে পরিত্যক্ত হওয়া সিরিজগুলোকে ড্র ঘোষণা করতে এবং সেই অনুযায়ী দলগুলোকে পয়েন্ট ভাগ করার কথা শুরুতে ভেবেছিল আইসিসি। তবে এটাকে সেরা বিকল্প রাস্তা মানতে পারছে না অনেকে।

আপাতত পয়েন্ট সংগ্রহের শতাংশের হিসাবে নির্ধারণ করা হতে পারে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট। যতগুলো সিরিজ খেলা হবে তাতে যে দুটি দল শতকরা হিসাবে সবথেকে বেশি হারে পয়েন্ট ঘরে তুলবে তারাই খেলবে ফাইনাল। 

তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে কয়েকদিনের মধ্যে হতে যাওয়া আইসিসির প্রধান নির্বাহী কমিটির বৈঠকে।

এই হিসাবে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। তারা তিন সিরিজে ৮২.২২ শতাংশ হারে পয়েন্ট ঘরে তুলেছে। ভারত চার সিরিজে ৭৫ শতাংশ হারে পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে। ৬০.৮৩ ও ৫০ শতাংশ হারে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

নির্ধারিত সময়ের মধ্যে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবে ভারত। সুতরাং তারা সূচি অনুযায়ী ৬টি দ্বি-পাক্ষিক টেস্ট সিরিজ শেষ করবে। ইংল্যান্ড যদি শ্রীলঙ্কার বিরুদ্ধে স্থগিত সিরিজ পুনরায় খেলতে পারে, তবে তারাও ৬টি সিরিজ খেলে ফেলবে। বাকিদের পক্ষে ফাইনালের আগে ৬টি করে সিরিজ খেলা বেশ কঠিন।

নিউ জিল্যান্ড ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিরুদ্ধে দু'টি টেস্ট সিরিজ জিততে পারলে তারা ফাইনালে ওঠার দাবি জানাতে পারে। তারা যদি ঘরের মাঠে চারটি টেস্টের সবগুলো জেতে তাহলে পাবে সর্বোচ্চ ২৪০ পয়েন্ট। তারা পাবে ৭০ শতাংশ হারে পয়েন্ট।

যদি ভারত অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্টের সবগুলো জেতে, তাদের পয়েন্ট বেড়ে হবে ৮৬.৬৭ শতাংশ। আর যদি দক্ষিণ আফ্রিকায় (সিরিজ হলে) তিনটি টেস্টেই হেরে যায়, তাহলে হবে ৬৯.৩৩ শতাংশ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত চার টেস্টের সবগুলো হেরে গেলে এবং ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টই জিতলে তাদের পয়েন্ট হবে ৪৮০ এবং ৬৬.৬৭ শতাংশ। 

আর ইংল্যান্ডের সঙ্গে পাঁচ টেস্ট জিতলে এবং অস্ট্রেলিয়ার কাছে ৩-১ এ হারলে ভারতের হবে ৫১০ পয়েন্ট এবং ৭০.৮৩ শতাংশ (নিউ জিল্যান্ডের সর্বোচ্চ স্কোরের চেয়ে কয়েক দশমিক বেশি)। যদি ইংল্যান্ডের বিপক্ষে ৫-০ তে জেতে এবং অস্ট্রেলিয়ার কাছে ২-০ তে হারে তাহলে ভারতের হবে ৫০০ পয়েন্ট এবং ৬৯.৪৪ শতাংশ। তাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি ড্রও ভারতের জন্য ফাইনালে উঠতে যথেষ্ট হবে না যদি নিউ জিল্যান্ড ঘরে পুরো পয়েন্ট আদায় করে নেয়।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়