ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কমনয়েলথ গেমস ক্রিকেটের বাছাই প্রক্রিয়া চূড়ান্ত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৭, ১৮ নভেম্বর ২০২০  
কমনয়েলথ গেমস ক্রিকেটের বাছাই প্রক্রিয়া চূড়ান্ত

কমনওয়েলথ গেমসে প্রথমবার অন্তর্ভুক্ত হলো মেয়েদের ক্রিকেট। ২০২২ সালে বার্মিংহামের এই আসরে আয়োজক ইংল্যান্ডের সঙ্গে সরাসরি খেলবে মেয়েদের আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষ ছয়টি দল। ২০২১ সালের ১ এপ্রিলে র‌্যাংকিংয়ের অবস্থান অনুযায়ী সেরা ছয় দল পাবে এই বৈশ্বিক আসরের টিকিট।

বর্তমান র‌্যাংকিংয়ে সবার উপরে আছে অস্ট্রেলিয়া। তারপর ইংল্যান্ডের অবস্থান। এরপর সেরা ছয়ে আছে যথাক্রমে ভারত, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। ‘কাট-অফ ডেট’ পর্যন্ত এই র‌্যাংকিংয়ে কোনও পরিবর্তন না এলে সাত নম্বরে থাকা পাকিস্তানও জায়গা পাবে সরাসরি। কারণ আয়োজক হিসেবে খেলবে ইংলিশরা, তাতে র‌্যাংকিংয়ের সেরা ছয়টি দলের মধ্যে থাকছে পাকিস্তানিরা। বাংলাদেশের অবস্থান শ্রীলঙ্কার পরে ৯ নম্বরে।

গেমসে আট দলের এই ইভেন্টের চূড়ান্ত দলটি নির্ধারণ করা হবে বাছাই পর্বের মাধ্যমে। এর দিনক্ষণ ও ফরম্যাট এখনও ঘোষণা করেনি আইসিসি। তবে তা শেষ করতে হবে ২০২২ সালের ৩১ জানুয়ারির মধ্যে। গেমস ওই বছরের ২৮ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ আগস্ট।

কিন্তু ওয়েস্ট ইন্ডিজ স্বয়ংক্রিয়ভাবে গেমসের টিকিট পেলে আলাদা করে একটি বাছাই টুর্নামেন্ট আয়োজন করতে হবে। কেন না ক্যারিবিয়ান দ্বীপের অ্যাথলেটরা কমনওয়েলথ গেমসে তাদের নিজ নিজ দেশকে প্রতিনিধিত্ব করে, কিন্তু ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট দল এই অঞ্চলের বিভিন্ন দেশের খেলোয়াড়দের নিয়ে গড়া হয়েছে।

আইসিসির প্রধান নির্বাহী মানু সোহনি বলেছেন, ‘মেয়েদের ক্রিকেটকে বৈশ্বিকভাবে বিকশিত করতে কমনওয়েলথ গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তি আমাদের জন্য দারুণ সুযোগ।’ কমনওয়েলথ গেমসে ক্রিকেট এর আগে শুধু হয়েছে একবারই। ১৯৯৮ সালে ৫০ ওভারের ওই ইভেন্টটি ছিল পুরুষদের। কুয়ালালামপুরের ফাইনালে শন পোলকের দক্ষিণ আফ্রিকা স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়াকে হারিয়ে স্বর্ণ জিতেছিল।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়