Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

শেষ ষোলোর হাতছানি বার্সা, চেলসির সামনে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৪, ২৪ নভেম্বর ২০২০  
শেষ ষোলোর হাতছানি বার্সা, চেলসির সামনে

অনুশীলনে বার্সেলোনার খেলোয়াড়রা

চ্যাম্পিয়নস লিগে আর একটি জয় পেলেই নকআউট পর্বে উঠে যাবে বার্সেলোনা। চেলসির ক্ষেত্রেও একই সম্ভাবনা। শেষ ষোলোর হাতছানি নিয়ে ডায়নামো কিয়েভের মাঠে মঙ্গলবার নামছে বার্সা। আর চেলসি খেলবে রেনেসের মাঠে। 

ফেরেঙ্কভারোস, জুভেন্টাস ও কিয়েভের বিপক্ষে আগের তিন ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে বার্সা। ইউক্রেনিয়ান প্রতিপক্ষকে টানা দ্বিতীয়বার হারালে তারা উঠে যাবে নকআউটে। ‘জি’ গ্রুপে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা।

কিন্তু কাতালান জায়ান্টদের জন্য কাজটা মোটেও সহজ হবে না। কারণ দলে নেই লিওনেল মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ডের সুরক্ষায় তাকে বিশ্রাম দিয়েছেন কোচ রোনাল্ড কোমান। ফ্রেঙ্কি ডি ইয়ংকেও দেওয়া হয়েছে বিশ্রাম। একই সঙ্গে চোটের কারণে দলে নেই জেরার্দ পিকে, আনসু ফাতি, সার্জিও বুশকেটস। 

আতোঁয়া গ্রিয়েজমান ও পেদ্রি নেতৃত্ব দেবেন বার্সার আক্রমণে। পিকে ও স্যামুয়েল উমতিতির অনুপস্থিতিতে রক্ষণের সামনে থাকবেন ক্লেমন্ত লংলে। বার্সার চেয়ে ৩ পয়েন্ট পেছনে থেকে দ্বিতীয় স্থানে জুভেন্টাস (৬) খেলবে ফেরেঙ্কভারোসের বিপক্ষে। তুরিনে হাঙ্গেরিয়ান প্রতিপক্ষকে হারাতে পারলে শেষ ষোলোতে এক পা দিয়ে রাখবে ইতালিয়ান চ্যাম্পিয়নরা।

এদিকে ‘ই’ গ্রুপে তিন ম্যাচ শেষে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চেলসি। সমান পয়েন্ট পেয়ে গোলব্যবধানে দ্বিতীয় স্থানে আছে সেভিয়া। তাতে দুই দলই জিতলে ২ ম্যাচ হাতে রেখে উঠে যাবে নকআউটে।

তৃতীয় রাউন্ডে স্ট্যামফোর্ড ব্রিজে ৩-০ গোলে রেনেসকে হারিয়েছিল চেলসি। এবার তারা খেলবে ফরাসি ক্লাবটির মাঠে। সব প্রতিযোগিতায় শেষ ৯ ম্যাচে মাত্র একটি জেতা রেনেসের বিপক্ষে নিশ্চিতভাবে ফেভারিট ব্লুরা। সব মিলিয়ে টানা পাঁচ ম্যাচ জিতেছে তারা। 

রাশিয়ান নবাগত ক্লাব ক্রাসনোদারের বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়েও ৩-২ এ জেতা সেভিয়া আত্মবিশ্বাসের তুঙ্গে। রুশ ক্লাবটির মাঠে নামার আগে একটা ছোটখাটো ধাক্কা খেয়েছে স্প্যানিশ ক্লাবটি। আগের ম্যাচে লাল কার্ড দেখায় গুরুত্বপূর্ণ খেলোয়াড় জেসুস নাভাসকে পাচ্ছে না সেভিয়া।

বেলজিয়ান ক্লাব ব্রুগের বিপক্ষে দ্বিতীয় জয়ে নকআউটে এক পা দিয়ে রাখার সুযোগ বরুশিয়া ডর্টমুন্ডের সামনে। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপে শীর্ষে তারা। ক্লাবটির ফরোয়ার্ড আর্লিং হালান্দ আছে দুর্দান্ত ফর্মে। গত শনিবার বুন্দেসলিগায় হার্থা বার্লিনের বিপক্ষে চার গোল করেন ডাচ তারকা। 

বুন্দেসলিগায় রেকর্ড গড়ার পর এই ম্যাচ দিয়েও চ্যাম্পিয়নস লিগে সর্বকনিষ্ঠ খেলোয়াড়ের মর্যাদা পেতে পারেন ১৬ বছর বয়সী ফরোয়ার্ড ইউসুফা মোকোকো। একই গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হবে রাশিয়ান চ্যাম্পিয়ন জেনিত সেন্ট পিটার্সবার্গ ও লাৎসিও। ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা লাৎসিওর বিপক্ষে জিতলে নকআউটে খেলার আশা বেঁচে থাকবে রুশ ক্লাবটির।

গতবারের রানার্স আপ প্যারিস সেন্ত জার্মেই এবার চ্যাম্পিয়নস লিগে টিকে থাকার লড়াই করছে। ‘এইচ’ গ্রুপের খেলায় আগের ম্যাচের মতো মঙ্গলবারও লাইপজিগের কাছে হেরে গেলে বিপদেই পড়বে তারা। শেষ দুটি ম্যাচে তো জিততেই হবে এবং অন্যদের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে।

পিএসজি ও লাইপজিগের বিপক্ষে দারুণ জয়ের পর তৃতীয় ম্যাচে ইস্তানবুল বাসাকসেহিরের কাছে ম্যানইউ হেরে গেলে এই গ্রুপ সবার জন্য উন্মুক্ত হয়ে যায়। লাইপজিগের সমান ৬ পয়েন্ট নিয়েও গোলব্যবধানে শীর্ষে ইউনাইটেড। তিন পয়েন্ট করে পিএসজি ও বাসাকসেহির তৃতীয় ও চতুর্থ স্থানে।

চ্যাম্পিয়নস লিগের সূচি:

ক্রাসনোদার-সেভিয়া, রাত ১১টা ৫৫ মি.
স্তাদে রেনেস-চেলসি, রাত ১১টা ৫৫ মি.
ডর্টমুন্ড-ব্রুগ, রাত ২টা
কিয়েভ-বার্সেলোনা, রাত ২টা
জুভেন্টাস-ফেরেঙ্কভারোস, রাত ২টা
লাৎসিও-জেনিত, রাত ২টা
ম্যানইউ-ইস্তানবুল, রাত ২টা
পিএসজি-লাইপজিগ, রাত ২টা

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়