ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বলের গতি বাড়াতে ড্রাগ নিতে বলা হয়েছিল শোয়েবকে!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৬, ২৫ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:৪৭, ২৫ নভেম্বর ২০২০
বলের গতি বাড়াতে ড্রাগ নিতে বলা হয়েছিল শোয়েবকে!

শোয়েব আখতার, যিনি শুধু স্টাম্প উপড়েই ফেলতেন না। তার দ্রুত গতির বল দিয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের বুকে কাঁপন ধরাতেন। ছিলেন তার সময়ের অন্যতম সেরা ফাস্ট বোলার। ক্যারিয়ারের শুরুর দিকে তার বলের গতি বাড়াতে তাকে নাকি ড্রাগ নিতে বলা হয়েছিল! তবে প্রলুব্ধ হননি পাকিস্তানের সাবেক ‘গতিদানব’।

অ্যান্টি-নারকোটিকস ফোর্সেসের একটি বার্ষিক ইভেন্টে গিয়ে এই দাবি করেছেন শোয়েব। রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত সাবেক এই তারকা বলেছেন, ‘যখন আমি খেলা শুরু করেছিলাম, আমাকে বলা হয়েছিল তুমি দ্রুতগতিতে বল করতে পারো না। ঘণ্টায় ১০০ মাইল গতিতে বল করতে হলে আমাকে ড্রাগ নিতে হবে। কিন্তু আমি তাদের কথায় প্রলুব্ধ হইনি, সবসময় তাদের প্রত্যাখ্যান করেছি।’

১৯৯৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শোয়েবের। ৪৬ টেস্ট খেলে নেন ১৭৮ উইকেট। পরের বছর ওয়ানডে ক্যাপ পান, ১৬৩টি ম্যাচ খেলে ২৪৭ উইকেটের মালিক তিনি। 

ওয়ানডে অভিষেকের পাঁচ বছর পর ২০০৩ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের নিকি নাইটকে ১৬১.৩ কিলোমিটার গতির বল করেন শোয়েব, ঘণ্টায় যা ১০০.২ মাইল। এখন পর্যন্ত এটাই সবচেয়ে দ্রুতগতির বলের রেকর্ড।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়