Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||  আষাঢ় ১০ ১৪২৮ ||  ১২ জিলক্বদ ১৪৪২

আইসিসির দশক সেরার দৌড়ে কোহলি, স্মিথ, উইলিয়ামসন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪১, ২৫ নভেম্বর ২০২০  
আইসিসির দশক সেরার দৌড়ে কোহলি, স্মিথ, উইলিয়ামসন

গত এক দশক ধরে ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করা খেলোয়াড়দের স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। সব ফরম্যাট মিলিয়ে গত এক দশকের সেরা ক্রিকেটারের স্বীকৃতি স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ডের দৌড়ে সাতজনের তালিকায় আছেন বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, স্টিভেন স্মিথ ও জো রুট। একমাত্র বোলার হিসেবে তাদের সঙ্গী ভারতীয় অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া কুমার সাঙ্গাকারা ও এবি ডি ভিলিয়ার্সও আছেন। তবে কোনও পুরস্কারের জন্য মনোনীতদের তালিকায় নেই বাংলাদেশি।

দশক সেরা ক্রিকেটার কে হবেন, সেই সিদ্ধান্ত এবার ভক্তরাও নিতে পারবেন। ২৫ নভেম্বর থেকে শুরু হয়ে ১৬ ডিসেম্বর পর্যন্ত চলবে ভোটিং কার্যক্রম। প্রথমবার বিজয়ী নির্বাচনে ভোট দিতে পারবেন ভক্তরা, তারা ১০ শতাংশ ভোট দেবেন। বাকি ৯০ শতাংশ ভোট আসবে অভিজ্ঞদের প্যানেল থেকে।

মেয়েদের দশক সেরা ক্রিকেটারের স্বীকৃতি রাচেল হেইহো ফ্লিন্ট অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন নিউ জিল্যান্ডের সুজি বেটস, অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং ও এলিসে পেরি, ইংল্যান্ডের সারাহ টেলর, ভারতের মিতালি রাজ এবং ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেলর।

একমাত্র পুরুষ ক্রিকেটার হিসেবে সব বড় অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন পেয়েছেন কোহলি। দশক সেরা টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটারের লড়াইয়েও আছেন তিনি। ইংল্যান্ডের সিমার জেমস অ্যান্ডারসন, অবসর নেওয়া শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ, পাকিস্তানের লেগস্পিনার ইয়াসির শাহ, উইলিয়ামসন ও স্মিথ দশক সেরা টেস্ট ক্রিকেটারের তালিকায়।

দশকের সেরা ওয়ানডে ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় সাবেক ভারতীয় ও বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, বর্তমান সাদা বলের সহঅধিনায়ক রোহিত শর্মা ও শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা আছেন।

আফগানিস্তানের অভিজ্ঞ স্পিনার রশিদ খান, ওয়েস্ট ইন্ডিজ ওপেনার ক্রিস গেইল ও দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির দশক সেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের জন্য লড়বেন। রোহিত ও মালিঙ্গাও আছেন এই দৌড়ে।

২০১১ সালের ১ জানুয়ারি থেকে ২০২০ সালের ৭ অক্টোবর পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে খেলোয়াড়দের বাছাই করা হয়েছে বিভিন্ন পুরস্কারের জন্য। 

মনোনীতদের তালিকা-

স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড: রবিচন্দ্রন অশ্বিন, বিরাট কোহলি, জো রুট, কুমার সাঙ্গাকারা, স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স, কেন উইলিয়ামসন।

রাচেল হেইহো-ফ্লিন্ট অ্যাওয়ার্ড: সুজি বেটস, মেগ ল্যানিং, এলিসে পেরি, মিতালি রাজ, সারাহ টেলর, স্টেফানি টেলর।

দশক সেরা পুরুষ টেস্ট ক্রিকেটার: জেমস অ্যান্ডারসন, রঙ্গনা হেরাথ, বিরাট কোহলি, জো রুট, ইয়াসির শাহ, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন।

দশক সেরা পুরুষ ওয়ানডে ক্রিকেটার: মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, লাসিথ মালিঙ্গা, কুমার সাঙ্গাকারা, রোহিত শর্মা, মিচেল স্টার্ক, এবি ডি ভিলিয়ার্স।

দশক সেরা মেয়ে ওয়ানডে ক্রিকেটার: সুজি বেটস, ঝুলন গোস্বামী, মেগ ল্যানিং, এলিসে পেরি, মিতালি রাজ, স্টেফানি টেলর।

দশক সেরা পুরুষ টি-টোয়েন্টি ক্রিকেটার: অ্যারন ফিঞ্চ, ক্রিস গেইল, রশিদ খান, বিরাট কোহলি, লাসিথ মালিঙ্গা, রোহিত শর্মা, ইমরান তাহির।

দশক সেরা মেয়ে টি-টোয়েন্টি ক্রিকেটার: সোফি ডেভিন, দিয়েন্দ্রা ডট্টিন, এলিসা হিলি, মেগ ল্যানিং, এলিসে পেরি, আনা শ্রুবশোল।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়