RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১০ জমাদিউস সানি ১৪৪২

হোয়াটমোরের সেরা টেস্ট একাদশে সাকিব

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৭, ৩০ নভেম্বর ২০২০   আপডেট: ০৭:০৩, ১ ডিসেম্বর ২০২০
হোয়াটমোরের সেরা টেস্ট একাদশে সাকিব

১৯৭০’র দশকের শেষ দিকে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান হিসেবে সংক্ষিপ্ত আন্তর্জাতিক ক্যারিয়ার শেষে কোচিংয়ে খ্যাতি অর্জন করেছেন ডেভ হোয়াটমোর। শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান ও জিম্বাবুয়ের কোচ ছিলেন ১৯৯৬ থেকে ২০১৬ সাল পর্যন্ত। ৮৭ টেস্ট ও ৩১৫ ওয়ানডেতে কোচের দায়িত্ব পালন করেছিলেন তিনি। এই ২০ বছরের অভিজ্ঞতা দিয়ে সেরা টেস্ট একাদশ বাছাই করেছেন হোয়াটমোর, সেখানে জায়গা পেয়েছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।

২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশের কোচ ছিলেন হোয়াটমোর। তার অধীনে ২০০৭ সালের বিশ্বকাপে ভারতকে বিদায় করে সেরা আটে পৌঁছায় টাইগাররা, ওই পর্বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পায় স্মরণীয় জয়। ২০০৬ সালের আগস্টে ওয়ানডে দিয়ে অভিষেক হওয়া সাকিবকে প্রায় এক বছরের জন্য দলে পেয়েছিলেন হোয়াটমোর।

২০০৭ সালের বিশ্বকাপ শেষে পদত্যাগের ঘোষণা দেন হোয়াটমোর, যা কার্যকর হয় ২৯ মে ভারতের বিপক্ষে হোম সিরিজ দিয়ে। ১৯৯৬ সালে শ্রীলঙ্কাকে বিশ্বকাপ জেতানো কোচ সম্প্রতি দ্য ক্রিকেট মান্থলিতে নিজের সেরা টেস্ট একাদশ বাছাই করেছেন।

সেখানে মুত্তিয়া মুরালিধরনের সঙ্গে স্পিন আক্রমণে রেখেছেন সাকিবকে। দলটির অধিনায়ক হিসেবে হোয়াটমোরের পছন্দ অ্যালান বোর্ডারকে। সাকিবকে নিয়ে তিনি বলেছেন, ‘আমি জানতাম সে বাংলাদেশ ক্রিকেটকে সে দীর্ঘদিনের জন্য প্রতিনিধিত্ব করতে যাচ্ছে। কারণ ক্রিকেট নিয়ে তার ধ্যান অন্যরকম। ওয়ানডে ক্রিকেটে সে খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ব্যাটিং ও বোলিংয়ে দারুণ দক্ষ। স্পিনার-ব্যাটসম্যান হিসেবে র‌্যাংকিংয়ে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার যেদিন হলো, সেদিন তার দক্ষতা ও প্রচেষ্টা স্বীকৃতি পেয়েছিল। সময় যত গেছে, সে অনেক বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠেছিল। একজন ত্রিমাত্রিক খেলোয়াড় সে এবং বিশ্বের সেরা অলরাউন্ডার।’

হোয়াটমোরের টেস্ট একাদশ: সনাৎ জয়াসুরিয়া, আজহার আলী, কুমার সাঙ্গাকারা (উইকেটকিপার), অরবিন্দ ডি সিলভা, মাহেলা জয়াবর্ধনে, অ্যালান বোর্ডার (অধিনায়ক), সাকিব আল হাসান, চামিন্ডা ভাস, রডনি হগ, মুত্তিয়া মুরালিধরন, উমর গুল।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়