Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

সেনেগালের বিশ্বকাপ নায়ক দিওপের মৃত্যু

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪০, ৩০ নভেম্বর ২০২০  
সেনেগালের বিশ্বকাপ নায়ক দিওপের মৃত্যু

পাপা বৌবা দিওপ, সেনেগালের হয়ে ৬০টির বেশি ম্যাচ খেলেছেন এবং প্রতিনিধিত্ব করেছেন একাধিক ইউরোপিয়ান ফুটবল ক্লাবে। কিন্তু সাবেক এই মিডফিল্ডার স্মরণীয় হয়ে আছেন ২০০২ সালের বিশ্বকাপ নায়ক হিসেবে। দীর্ঘদিন অসুস্থতায় ভুগে মাত্র ৪২ বছর বয়সে মারা গেলেন তিনি।

জাপান-দক্ষিণ কোরিয়া বিশ্বকাপের প্রথম গোল করেন দিওপ। আগের আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সকে ১-০ গোলে হারিয়ে তাদের বিদায়ের পথ দেখান তিনি। ওই ধাক্কা সামলে উঠতে পারেনি জিনেদিন জিদানের দল। বিশ্বকাপের অন্যতম সেরা অঘটনের শিকার হয়ে ফ্রান্স পরের দুই ম্যাচে উরুগুয়ের সঙ্গে ড্র ও ডেনমার্কের কাছে হেরে ছিটকে যায়।

আর প্রথম ম্যাচে সবাইকে অবাক করা সেনেগাল উরুগুয়ের সঙ্গে করে ৩-৩ গোলের ড্র। ওই ম্যাচে জোড়া গোল করেছিলেন দিওপ। বিশ্বকে বিস্মিত করে ওই বিশ্বকাপে শেষ ষোলোতে সুইডেনকে হারিয়ে প্রথমবার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে সেনেগাল।

তার সাবেক ফরাসি ক্লাব লেন্স বলেছে, দিওপের মৃত্যু সংবাদ শুনে তারা অত্যন্ত মর্মাহত এবং পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে। আরেক সাবেক ক্লাব পশ্চিম লন্ডনের ফুলহ্যাম দিওপের মৃত্যুতে ‘বিধ্বস্ত’। ফিফাও বিশ্বকাপ টুইটার অ্যাকাউন্ডে শোক প্রকাশ করেছে, ‘সেনেগাল লিজেন্ড পাপা বৌবা দিওপের মৃত্যুতে আমরা গভীর শোকাহত। একসময়ের বিশ্বকাপ নায়ক, সবসময় বিশ্বকাপের নায়ক থাকবেন।’

সব মিলিয়ে সেনগালের হয়ে ৬৩ ম্যাচ খেলে ১১ গোল করেছেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার। ফুলহ্যাম ছাড়াও পোর্টসমাউথ, ওয়েস্ট হ্যাম ইউনাইটেড ও বার্মিংহ্যাম সিটির মতো ইংলিশ ক্লাবে খেলেছেন দিওপ।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ফুলহ্যাম ও পোর্টসমাউথের সাবেক তারকা মটর নিউরন ডিজিজে ভুগছিলেন। 

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়