RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১২ জমাদিউস সানি ১৪৪২

একটু পরেই ‘মহারণ’, যে মন্ত্রে লড়বে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৪, ৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ২০:১৪, ৪ ডিসেম্বর ২০২০
একটু পরেই ‘মহারণ’, যে মন্ত্রে লড়বে বাংলাদেশ

কাতারের র‍্যাংকিং ৫৯, আর বাংলাদেশের ১৮৪! কাতারের র‍্যাংকিংকে তিন দিয়ে গুণ করলেও ১৮৪ হয় না। এখানেই বোঝা যায় আজ বাংলাদেশের প্রতিপক্ষ কতটা শক্তিশালী। কিন্তু র‍্যাংকিংকে নিছক একটা সংখ্যা হিসেবে বিবেচনা করলে এটা কিছুই না। খেলা হবে মাঠে। মাঠের লড়াইয়ে যারা এগিয়ে থাকবে তারাই হাসবেন শেষ হাসি। সেখানে কথা বলেব না র‍্যাংকিং।

জীবন-সুফিলদের দুর্দান্ত পারফর্ম্যান্সে করোনাভাইরাসের পর ফিরেছিল দেশের ফুটবল। আজ শুক্রবার দোহায় আব্দুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে শক্তিশালী কাতারের বিপক্ষে লড়তে নামবেন জামাল ভুঁইয়ারা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। দেখা যাবে সরাসরি টি-স্পোর্টসে।

কাতার যতোই শক্তিশালী হোক না কেনো পিছু হটবে না বাংলাদেশ। এই মন্ত্র নিয়েই কাতারকে রুখে দিতে চায় বাংলাদেশ। এভাবেই বলছেন করোনা জয় করে তড়িগড়ি করে কাতারের বিমানে ওঠা বাংলাদেশ দলের প্রধান কোচ জেমি ডে। আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা জেমি বলেন,  ‘আমরা এখানে ড্রয়ের জন্য আসিনি, আমরা এখানে জয়ের জন্য এসেছি। কাতার যতই শক্তিশালী হোক না কেন, বাংলাদেশ ফুটবল দল পিছু হটবে না।’ আজ তাকে বিচরণ করতে দেখা যাবে দেখা বাংলাদেশের ডাগআউটেও।

১৯৭৯ থেকে ২০১৯ পর্যন্ত বাংলাদেশ-কাতার খেলেছে পাঁচটি ম্যাচ। একটিতেও জিততে পারেনি লাল সবুজের প্রতিনিধিরা। তবে ১৯৭৯ সালের জানুয়ারিতে এশিয়ান কাপের বাছাইয়ে ড্র করে বাংলাদেশ। সাফল্য এই একটিতেই। ঢাকায় বিশ্বকাপ বাছাইয়ের প্রথম লেগে জামালরা হেরেছেন ২-০ গোলে। এবার দোহায় জেমির শিষ্যদের প্রতিশোধ নেওয়ার পালা।

বাংলাদেশ অধিনায়ক জামাল বলছেন সবাই মিলে খেললে ভালো কিছু হবে। ‘সবাই  এক সঙ্গে কাজ করবে। সবাই এক সাথে ডিফেন্ডিং থাকবে। সুতরাং আমি মনে করি, আমরা একটা টিম যারা শুধুই ডিফেন্ডার, মিডফিল্ডার কিংবা স্ট্রাইকার না; আমরা সবাই এক সঙ্গে কাজ করবো। আশা করছি ভালো কিছু হবে।’-এভাবেই বলছিলেন জামাল।

তবে জামাল কাতারের শক্তি বিবেচনা করে বলেছেন, বাংলাদেশের লক্ষ্য থাকবে ড্র করা। যদিও কোচ বলেই দিয়েছেন ড্রয়ের জন্য আসেনি বাংলাদেশ। জামালের মতে, ‘আগামীকালকে ম্যাচে লক্ষ্য হচ্ছে ১ পয়েন্ট আদায় করে নেওয়া। ওরা অনেক শক্তিশালী টিম। কাতার এখন এশিয়াতে এক নাম্বার, সুতরাং ১ পয়েন্ট আদায় করার লক্ষ্য থাকবে।’

ফিফা বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ে গ্রুপ ‘ই’ থেকে বাংলাদেশ অবস্থান করছে সবার শেষে। চার ম্যাচ খেলে মাত্র ১টিতে ড্র। পয়েন্ট মাত্র ১। অন্যদিকে কাতার পাঁচ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছে।  তবে মাঠে যদি জামাল-সুফিলরা নিজেদের সেরাটা নিংড়ে দিতে পারেন তাহলে এসব পরিসংখ্যান রুপ নিবে নিছক সংখ্যায়!

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়