Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৫ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ১ ১৪২৮ ||  ০২ শাওয়াল ১৪৪২

রিয়ালের নকআউটে ওঠার সমীকরণ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৩, ৮ ডিসেম্বর ২০২০  
রিয়ালের নকআউটে ওঠার সমীকরণ

ভাগ্য নিজেদের হাতে নিয়ে বরুশিয়া মনশেনগ্লাদবাখের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ গ্রুপের শেষ ম্যাচ খেলতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। যাদের নামের পাশে ১৩টি চ্যাম্পিয়নস লিগ ট্রফি, তারা এই আসরে খাদের কিনারায়। ‘বি’ গ্রুপে তৃতীয় স্থানে থেকে ইউরোপের দ্বিতীয় স্তরের প্রতিযোগিতায় ইউরোপা লিগে নেমে যাওয়ার ঝুঁকিতে তারা।

আগের ম্যাচেই নকআউট নিশ্চিত করতে পারতো রিয়াল। কিন্তু শাখতার দোনেৎস্ক তাদের হারিয়ে দেয় ২-০ গোলে। দুটি ম্যাচ হারের সঙ্গে একটি ড্র, শেষ গ্রুপ ম্যাচের আগে তারা অনিশ্চিত এক পরিস্থিতির মুখোমুখি। তবে হ্যাঁ, এখনও শেষ ষোলোর আশা শেষ হয়ে যায়নি।

৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে সবার উপরে মনশেনগ্লাদবাখ। সমান সাতটি করে পয়েন্ট নিয়ে দুই ও তিনে শাখতার ও রিয়াল। ৫ পয়েন্ট নিয়ে সবার শেষে ইন্টার মিলানকে।

বুধবার মনশেনগ্লাদবাখের বিপক্ষে ঘরের মাঠে তাদের জিততে হবে রিয়ালকে। তাদের জন্য শেষ ষোলোতে ওঠার সহজ সমীকরণ এটাই। ড্র হলেও যথেষ্ট হবে, কিন্তু সেক্ষেত্রে শাখতারের বিপক্ষে জিততে হবে ইন্টারকে।

রিয়াল যদি ড্র করে এবং ইন্টার শাখতারকে হারায়, তাহলে রিয়াল ও ইন্টার দুই দলই শেষ করবে আটটি করে পয়েন্ট নিয়ে। জিনেদিন জিদানের দল তখন গ্রুপ পর্বের বাধা পেরোবে ইতালিয়ানদের সঙ্গে হেড টু হেড রেকর্ডে।

আর রিয়াল যদি মনশেনগ্লাদবাখকে হারায় এবং ইন্টারও জেতে, তাহলে স্প্যানিশ দলটি গ্রুপ চ্যাম্পিয়ন হবে। কিন্তু জার্মানদের কাছে রিয়াল যদি ড্র করে কিংবা হারে এবং শাখতার কোনোভাবে ইন্টারের কাছে হার এড়ায়, তবেই বিপদ। রিয়ালকে খেলতে হবে ইউরোপা লিগে।

ইউরোপিয়ান ফুটবলে রিয়ালের প্রতিদ্বন্দ্বিতা এখানেই থেমে যেতে পারে। যদি তারা মনশেনগ্লাদবাখের কাছে হেরে যায় এবং ইন্টার হারায় শাখতারকে, তাহলে ১৩ বারের চ্যাম্পিয়নরা গ্রুপে চতুর্থ স্থানে নেমে যাবে এবং চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়ের পাশাপাশি ইউরোপা লিগেও খেলার যোগ্যতা হারাবে।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়