ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কঠিন উইকেটে প্রথম দিনের নায়ক নিকোলস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৩, ১১ ডিসেম্বর ২০২০  
কঠিন উইকেটে প্রথম দিনের নায়ক নিকোলস

নিকোলসের সেঞ্চুরি উদযাপন

হ্যামিল্টনেও ছিল সবুজ উইকেট, যেখানে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছিলেন নিউ জিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। শুক্রবার শুরু হওয়া ওয়েলিংটন টেস্টে তিনি ছিলেন না। প্রথমবার পিতৃত্বের স্বাদ পেতে ফিরে গেছেন বাড়িতে। তাকে ছাড়া বেসিন রিজার্ভের সবুজ পিচে উইন্ডিজ বোলারদের গতি, বাউন্স আর সিম মুভমেন্টে নাকাল হয়ে পড়েছিল স্বাগতিকরা। কিন্তু দারুণ এক সেঞ্চুরি গড়ে দ্বিতীয় ম্যাচের প্রথম দিনে নায়ক হেনরি নিকোলস।

রাজধানীতে বৃষ্টির কারণে গত কয়েক দিন ধরে বেসিন রিজার্ভের পিচ ছিল কভারে ঢাকা। উঠাতেই চোখে পড়ে সবুজ ঘাসের গালিচা। টস জেতা দল যে বোলিং নেবে তা ছিল প্রত্যাশিত। জেসন হোল্ডার এর ব্যত্যয় করেননি। নিউ জিল্যান্ড ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষা নেন পেসাররা। 

প্রথম দিন যখন স্টাম্প হয়, তখন নিকোলস অপরাজিত ছিলেন ১১৭ রান করে। বেসিন রিজার্ভে এটি ছিল শততম সেঞ্চুরি। তার দৃঢ়চেতা ব্যাটিংয়ে ৬ উইকেটে ২৯৪ রানে দিন শেষ করেছে নিউ জিল্যান্ড। অথচ প্রথম সেশনে পড়ে গিয়েছিল ৮২ রানে ৩ উইকেট। নিকোলসের জন্যও কিন্তু ২২ গজে সময়টা ভালো ছিল না। ভাগ্যের জোরে বেঁচে যান একাধিকবার। গত বছরের আগস্ট থেকে ১৪ ইনিংসে প্রথম হাফসেঞ্চুরি করার আগে দুইবার জীবন পান তিনি।

শ্যানন গ্যাব্রিয়েল তার ৫০তম টেস্ট খেলতে নেমেছিলেন। তার ওভারেই নিকোলস ৪৭ রানে থাকতে দুইবার স্লিপে ক্যাচ মিস হয়। প্রথমবার প্রথম স্লিপে ছাড়েন ড্যারেন ব্রাভো, পরেরবার অভিষেক ম্যাচ খেলতে নামা শেমার হোল্ডার। শেষ পর্যন্ত হাফসেঞ্চুরিটাকে ষষ্ঠ সেঞ্চুরি বানিয়েছেন শেষ সেশনে। ১৭৯ বলে ১৩ চার ও এক ছয়ে শতক উদযাপন করেন নিকোলস। অবশ্য গ্যাব্রিয়েলের আক্ষেপ কিছুটা হলেও পরে কাটান অধিনায়ক হোল্ডার। দ্বিতীয় স্লিপে লম্বা দুই হাত বাড়িয়ে উইল ইয়াংয়ের ক্যাচ ধরে গ্যাব্রিয়েলকে ১৫০তম উইকেট এনে দেন তিনি।

প্রথম সেশনে গ্যাব্রিয়েল ফেরান টম ব্লান্ডেল (১৪) ও রস টেলরকে (৯)। বাবার মৃত্যুতে দেশে ফেরা কেমার রোচের স্থলাভিষিক্ত হওয়া শেমার তার প্রথম টেস্ট উইকেট পান কিউই অধিনায়ক টম ল্যাথামকে ফিরিয়ে। তার ক্যাচটি ধরেন শেন ডউরিচের বদলে স্টাম্পের পেছনে জায়গা পাওয়া জোশুয়া দা সিলভা, এটা তারও প্রথম আন্তর্জাতিক ম্যাচ।

দ্বিতীয় সেশনে নিকোলসের সঙ্গে ৭০ রানের জুটি গড়ে ইয়াং ফিরে যান। এরপর বিজে ওয়াটলিংয়ের সঙ্গে ৫৫ ও ড্যারিল মিচেলকে নিয়ে ৮৩ রানের পার্টনারশিপে ব্যবধান গড়ে দেন নিকোলস। তাতে দিনটা কঠিনভাবে শুরু হলেও দিন শেষে স্বস্তি বইছে স্বাগতিকদের মনে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়