Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ১৭ ১৪২৮ ||  ২০ জিলহজ ১৪৪২

বদলে ফেলা মানসিকতায় নাঈমের ঝড়ো সেঞ্চুরি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৬, ১৩ ডিসেম্বর ২০২০  
বদলে ফেলা মানসিকতায় নাঈমের ঝড়ো সেঞ্চুরি

সাকিব আল হাসানকে চার ছয় মারা যে কোনও বাংলাদেশি ক্রিকেটারের জন্যই কঠিন কাজ। নাঈম শেখ সেই কাজটাই করে দেখিয়েছেন খুব সহজে। বুকভরা আত্মবিশ্বাস নিয়ে এক ওভারে সাকিবের বল সীমানা ছাড়া করেছেন চারবার। কিন্তু জেমকন খুলনার বিপক্ষে সেই ইনিংসটি বড় হয়নি। থেমেছে অল্প রানে। কিন্তু ফরচুন বরিশালের বিপক্ষে বেক্সিমকো ঢাকার পরের ম্যাচেই নাঈম ফিরলেন স্বরূপে। বিধংসী ব্যাটিংয়ে পেয়েছেন সেঞ্চুরি। টুর্নামেন্টের প্রথম ৭ ম্যাচে যার রান ১৪৮, সে-ই কিনা এক ম্যাচে করলেন ১০৫ রান। ৮ চার ও ৭ ছক্কায় মিরপুর মাতিয়ে রাখেন এ ব্যাটসম্যান। হঠাৎ কী এমন হলো নাঈমের?

উত্তর খোঁজার চেষ্টায় ঢাকার কোচ খালেদ মাহমুদ সুজন জানালেন, মানসিকতা বদলে নাঈম ফিরেছেন স্বরূপে, চেনা জানা বিধ্বংসী রূপে। রোববার খালেদ মাহমুদ বলেন, ‘আমার মনে হয় সে (নাঈম শেখ) তার মানসিকতায় বদল এনেছে। অন্য কিছু না। স্কিল আর টেকনিকে কোনও সমস্যা থাকার কথা না। আমার মনে হয় মানসিকতায় যে পরিবর্তন এনেছে তা হলো উইকেটে সেট হওয়ার পর বড় রান করা। মানে টি-টোয়েন্টি এমন একটি খেলা যেখানে আপনাকে সুযোগ নিতেই হবে, সঙ্গে ইতিবাচক থাকতে হবে। আমার মনে হয় ওর মধ্যে ওই ইতিবাচক মনোভাব অনেক কাজ করেছে।’ 

ঢাকার ব্যাটসম্যান নাঈম শনিবার দলকে জেতানোর লড়াইয়ে রেখেছিলেন। ১৯৩ রানের লক্ষ্য তাড়ায় তার সেঞ্চুরিতে ফরচুন বরিশালের বিপক্ষে জয়ের পথেই ছিল দল। কিন্তু ১০৫ রানে তার ফিরে আসার পর পথ হারায় ঢাকা। শেষ পর্যন্ত ২ রানের আক্ষেপে পোড়ে তারা। 

ম্যাচটি জিততে পারলে পয়েন্ট টেবিলের সেরা দুইয়ে থাকার সুযোগ হতো ঢাকার। তখন সরাসরি ফাইনালে ওঠার সুযোগও পেতো খালেদ মাহমুদের দল। কিন্তু সেসব নিয়ে আপাতত চিন্তিত নন তিনি। এলিমিনেটর ম্যাচ জিতে খেলতে চান দ্বিতীয় কোয়ালিফায়ার। এরপর সেটি জিতেও যেতে চান ফাইনাল। সেখানেও ওড়াতে চান বিজয়ের ঝাণ্ডা। 

নিজের দলের ওপর বিশ্বাস রেখে খালেদ মাহমুদ বলেন, ‘যদি আর ২ রান করতে পারতাম, তাহলে হয়তোবা কোয়ালিফায়ারে (প্রথম) খেলতাম। কিন্তু কোয়ালিফায়ারে খেললেও আপনাকে ম্যাচ জিততে হবে, ফাইনালে যেতে হবে, চ্যাম্পিয়ন হতে হলে আবার ম্যাচ জিততে হবে। আমাদের এখন হয়তোবা একটি বেশি ম্যাচ খেলতে হবে। কিন্তু আমরা যথেষ্ট আত্মবিশ্বাসী। আমরা ভালো দল। যে ভুলগুলো করেছি সেগুলো শুধরে নিলে ভালো করা সম্ভব।’ 

সোমবার প্রথম এলিমিনেটর ম্যাচে ঢাকার প্রতিপক্ষ বরিশাল। এর আগে লিগ পর্বে দুই দলই দুইবারের দেখায় একটি করে জিতেছে।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়