Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

এবার চ্যাম্পিয়নস লিগে মুখোমুখি মেসি-নেইমার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৩, ১৪ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৮:৪৮, ১৪ ডিসেম্বর ২০২০
এবার চ্যাম্পিয়নস লিগে মুখোমুখি মেসি-নেইমার

আবারও লিওনেল মেসির সঙ্গে একই দলে খেলার ইচ্ছা প্রকাশ করেছিলেন নেইমার। কিন্তু নিয়তি এবার তাদের দাঁড় করিয়েছে মুখোমুখি লড়াইয়ে। সোমবার চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ড্র হয়েছে, তাতে বার্সেলোনা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে প্যারিস সেন্ত জার্মেইকে।

এই ড্রয়ে চূড়ান্ত হলো ন্যু ক্যাম্পে নেইমারের ফেরা। অবশ্য লিওঁর বিপক্ষে লিগ ওয়ানে রোববার হারের ম্যাচে পাওয়া পিএসজি ফরোয়ার্ডের চোটের অবস্থা কী দাঁড়ায়, সেটাও ভাবার বিষয়। তবে আশা করা হচ্ছে, ১৬ ফেব্রুয়ারি নকআউট পর্বের খেলা শুরুর আগে গোড়ালির সমস্যা কাটিয়ে উঠবেন তিনি। 

সর্বশেষ বার্সেলোনা ও পিএসজি চ্যাম্পিয়নস লিগে মুখোমুখি হয়েছিল ২০১৭ সালে, ওইবারও শেষ ষোলোতে। প্রথম লেগে ৪-০ গোলে বার্সেলোনা হেরে এসেছিল পার্ক দে প্রিন্সেস থেকে। ন্যু ক্যাম্পে দ্বিতীয় লেগে অবিস্মরণীয় প্রত্যাবর্তনে ৬-১ গোলে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে নেইমারে অনুপ্রাণিত বার্সা। ওই বছর নেইমার বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার হিসেবে যোগ দেন ফরাসি চ্যাম্পিয়নদের সঙ্গে। তারপর প্রথমবার ন্যু ক্যাম্পে ফিরতে যাচ্ছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

এর আগে এই চ্যাম্পিয়নস লিগ দিয়ে দুই বছরেরও বেশি সময় পর বর্তমান সময়ের অন্যতম সেরা দুই ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো ও মেসির দ্বৈরথ দেখেছিল ফুটবলপ্রেমীরা। গ্রুপের শেষ ম্যাচে পর্তুগিজ ফরোয়ার্ডের দল জুভেন্টাস ৩-০ গোলে জেতে ন্যু ক্যাম্পে।

ড্র চূড়ান্তের পর রোনালদোর পর্তুগালে ফেরাও নিশ্চিত হয়েছে। পোর্তোর মুখোমুখি হচ্ছে জুভেন্টাস। এই প্রতিযোগিতায় কয়েকবার পর্তুগিজ ক্লাবটির মুখোমুখি হয়েছিলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। ২০০৪ সালে ওল্ড ট্র্যাফোর্ডে পোর্তোর সঙ্গে ড্রর পর শেষ ষোলো থেকে ছিটকে যাওয়ার তিক্ত অভিজ্ঞতা হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেডের রোনালদোর। ওইবার পর্তুগিজ ক্লাবকে শিরোপা জিতে ইতিহাস গড়েছিলেন কোচ হোসে মরিনহো। পাঁচ বছর পর কোয়ার্টার ফাইনালে পোর্তোর মাঠে চমৎকার গোল করে ইউনাইটেডকে সেমিফাইনালে নেন রোনালদো, ওই গোলে জেতেন পুসকাস অ্যাওয়ার্ড।

২০১৪ সালের সেমিফাইনালের পুনরাবৃত্তি করে নকআউটে এবার মুখোমুখি হচ্ছে চেলসি ও আতলেতিকো মাদ্রিদ। ওই বছর মাদ্রিদের মাঠে গোলশূন্য ড্র করলেও দ্বিতীয় লেগে নিজেদের মাঠে হেরে বিদায় নেয় ব্লুরা। 

বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে গ্রুপ পর্বে অপরাজিত দল লাৎসিওর। ইতালিয়ান ক্লাবটি ২০ বছরে প্রথমবার নকআউটে। আর ২০১৯ সালের চ্যাম্পিয়ন লিভারপুল মুখোমুখি হবে আরবি লাইপজিগের। অলরেড কোচ ইয়ুর্গেন ক্লপ ফিরছেন জার্মানিতে।

ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ জার্মান ক্লাব বরুশিয়া মনশেনগ্লাদবাখ। অনেক কাঠখড় পুড়িয়ে নকআউটে ওঠা রিয়াল মাদ্রিদ মুখোমুখি হবে আতালান্তার। ইউরোপা লিগ বিজয়ী সেভিয়া নামবে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। 

পূর্ণ ড্র:

বরুশিয়া মনশেনগ্লাদবাখ-ম্যানচেস্টার সিটি

লাৎসিও-বায়ার্ন মিউনিখ

আতলেতিকো মাদ্রিদ-চেলসি

আরবি লাইপজিগ-লিভারপুল

পোর্তো-জুভেন্টাস

বার্সেলোনা-পিএসজি

সেভিয়া-বরুশিয়া ডর্টমুন্ড

আতালান্তা-রিয়াল মাদ্রিদ

শেষ ষোলোর প্রথম লেগ হবে ২০২১ সালের ১৬, ১৭, ২৩ ও ২৪ ফেব্রুয়ারি। দ্বিতীয় লেগ হবে ৯, ১০, ১৬ ও ১৭ মার্চ।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়