Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৪ জুন ২০২১ ||  আষাঢ় ১০ ১৪২৮ ||  ১২ জিলক্বদ ১৪৪২

এবার কোহলির উল্টো সুর

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫০, ১৬ ডিসেম্বর ২০২০   আপডেট: ২০:১৮, ১৬ ডিসেম্বর ২০২০
এবার কোহলির উল্টো সুর

অস্ট্রেলিয়ান কোনো ক্রিকেটারের সঙ্গে কোনো বন্ধুত্ব নয়। এমন কথা বিরাট কোহলি বলেছিলেন স্বয়ং। ২০১৭ সালে অজিদের বিপক্ষে মাঠের লড়াইয়ে তিক্ততা এমন পর্যায়ে যায় যে কোহলি এই কথা বলতে বাধ্য হন। তবে এবার কোহলির মুখে উল্টো সুর।

২০১৭ এখন অতীত। সেবার মাঠে দেখা গিয়েছিল কোহলির ভয়ংকর রূপ। যেটা ঠেকেছে ব্যক্তিগত আক্রমণে গিয়ে। এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট মহারণে নামার আগে সে কথাই স্মরণ করে জানান এবার আর কোনো ব্যক্তিগত আক্রমণ নয়।

এ জন্য একটা ব্যাখ্যাও দিয়েছেন ভারতীয় অধিনায়ক। তিনি জানান, করোনা মহামারী তাকে শিখিয়েছে কারো সঙ্গে শত্রুতা নয়, ব্যক্তিগত আক্রমণ নয়। বৃহস্পতিবার থেকে শুরু হবে গোলাপি টেস্ট। এর মধ্য দিয়েই চার ম্যাচ সিরিজের সূচনা হবে।

বুধবার টেস্টের লড়াই শুরু আগে করোনার দিকে ইঙ্গিত দিয়ে কোহলি বলেন,  ‘এই বছর এমন অনেক কিছু শিখিয়েছে যা হয়তো অতীতে তেমন গুরুত্বপূর্ণ ছিল না। রাগ পুষে রাখা অর্থহীন। তাই মনে হয় না আগের মতো ব্যক্তিগত স্তরে আক্রমণ হবে।‘

পারস্পরিক শ্রদ্ধা থাকবে জানিয়ে কোহলি আরও বলেন,  ‘অনুভব করেছি যে এখন মাঠে অনেক বেশি পারস্পরিক শ্রদ্ধা রয়েছে। হ্যাঁ, টেনশন তো থাকবেই। চড়া আবেগও কাজ করবে। তবে তা ব্যক্তিগত হবে বলে মনে করি না। আবার, ক্রিকেটের মান পড়ে যাবে, এটাও বিশ্বাস হয় না। ক্রিকেটের মর্যাদা যেমন বজায় রাখতে হবে তেমন এটাও বুঝতে হবে যে দুটো শক্তিশালী দল একে অন্যের বিরুদ্ধে খেলছে। মাঠে তাই কড়া লড়াই হবে। বরাবর যেমন হয়, তেমনই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা হবে।‘

কোহলি এটাও সতর্ক করে দিয়েছেন যে মাঠের লড়াইতে কোনো কমতি থাকবে না। এটা খুবই তীব্র হবে। চার ম্যাচের টেস্ট সিরিজ হলেও কোহলি প্রথমটি খেলেই দেশে ফিরবেন। তিনি পিতৃত্বকালীন ছুটিতে থাকবেন। তার অবর্তমানে দলকে নেতৃত্ব দিতে পারেন আজিঙ্কা রাহানে। দিবারাত্রির প্রথম টেস্টের একদিন আগেই একাদশ ঘোষণা করে দিয়েছে ভারত।

ভারত একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ, চেতশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ অধিনায়ক), হনুমা বিহারী, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, জসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ শামি।

ঢাকা/রিয়াদ

সর্বশেষ

পাঠকপ্রিয়