ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তিন ম্যাচ নিষিদ্ধের মুখে কাভানি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৭, ১৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:২১, ১৭ ডিসেম্বর ২০২০
তিন ম্যাচ নিষিদ্ধের মুখে কাভানি

ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএলে) একদম অন্তিম মুহূর্তে গোল করে দলকে জিতিয়ে নায়ক বনে গিয়েছিলেন এডিনসন কাভানি। সেই নায়ক থেকে খলনায়ক হতেও বেশি সময় লাগেনি। একটি ভুল শব্দের কারণে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা এই উরুগুইয়ান সেন্টার ফরোয়ার্ড নিষিদ্ধ হতে পারেন তিন ম্যাচের জন্য।

ইপিএলে নিজেদের নবম ম্যাচে সাউদাম্পটনের বিপক্ষে জয়ের পর এক ইন্সটাগ্রাম পোস্টকে ঘিরে যত কাণ্ড। দলটির বিপক্ষে রোমাঞ্চকর এই ম্যাচে শ্বাসরুদ্ধকর জয়ের পর আর নিজেকে ধরে রাখতে পারেননি এই উরুগুইয়ান। এক ভক্তের পোস্ট শেয়ার করে ইন্সটাগ্রামে স্প্যানিশ ভাষায় লেখেন ‘ধন্যবাদ নিগ্রো’।

ধন্যবাদ পর্যন্তই ভালো ছিল; কিন্তু শেষে নিগ্রো বলে যেনো নিজের ওপর শনি টেনে এনেছেন তিনি। তাকে এটা বলার জন্য অভিযুক্ত করেছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। এফএ রুল ৩.১ অনুযায়ী কাভানি কটাক্ষ করেছেন তার পোস্টের মধ্যমে। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে এফ এ।

কাভানির এমন মন্তব্যের পরেই হইহই রব পড়ে যায় ফুটবল বিশ্বে। বর্ণবাদমূলক শব্দ ব্যবহারের জন্য তীব্র সমালোচনার মুখে পড়ে পোস্ট মুছে দিতে বাধ্য হন। ক্ষমা চেয়ে কাভানি বিবৃতি পর্যন্ত দেন। কিন্তু তাতেও লাভ হয়নি। তার বিরুদ্ধে গঠিত হয়েছে অভিযোগ।

এর আগে ক্ষমা চেয়ে বিবৃতিতে কাভানি বলেছিলেন, ‘ম্যাচের পরে যে বার্তাটি আমি পোস্ট করেছি তা আমার এক কাছের বন্ধুর প্রতি ছিল। ম্যাচ জয়ের পর তার অভিনন্দন বার্তার পরিবর্তে আমি এটি লিখি। আমি সম্পূর্ণ বর্ণবাদের বিরুদ্ধে। আমি খুব দ্রুতই এটি মুছে দিয়েছি, যাতে এটার ভুল ব্যাখ্যা না হয়। আমি এমন মন্তব্যের জন্য ক্ষমা চাই।’ ম্যানইউও সরাসরি জানিয়ে দিয়েছে তারা বর্ণবাদের বিরুদ্ধে খুব কঠোর।

সাউদাম্পটনের বিপক্ষে এই ম্যাচে জোড়া গোল করেন কাভানি। এ ছাড়া সতীর্থ ব্রুনো ফার্নান্দেজকে দিয়েও একটি গোল করিয়েছেন। দলকে জিতিয়েও নিষিদ্ধের মুখোমুখি হতে হচ্ছে এই ফরোয়ার্ড।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়