ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ওয়ালটন ফেডারেশন কাপের ট্রফি উন্মোচন, আগামীকাল শুরু

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ২১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:২৫, ২১ ডিসেম্বর ২০২০
ওয়ালটন ফেডারেশন কাপের ট্রফি উন্মোচন, আগামীকাল শুরু

ওয়ালটন ফেডারেশনের কাপের ট্রফি উন্মোচনের দৃশ্য || ছবি: ইমরান হাসান

মহামারি করোনাভাইরাসের কারণে বিরতির পর আগামীকাল মঙ্গলবার ‘ওয়ালটন ফেডারেশন কাপ ২০২০-২১’ এর মধ্য দিয়ে মাঠে গড়াবে ক্লাব ফুটবল। উদ্বোধনী দিনে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ও রানার্সআপ রহমতগঞ্জ মুখোমুখি হবে। আবারো শিরোপা জয়ের জন্যই মাঠে নামবেন বলে জানিয়েছেন বসুন্ধরার কোচ অস্কার ব্রুজেন।

তার আগে আজ সোমবার (২১ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে ফেডারেশন কাপের ট্রফি উন্মোচন।

ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস, মার্কেটিং) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ ফুটবল ফেডারেশনের জেষ্ঠ্য সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগসহ টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া ১৩টি দলের কোচ, ম্যানেজার ও অধিনায়করা।

ট্রফি উন্মোচন অনুষ্ঠানে আব্দুস সালাম মুর্শেদী বলেন, ‘এই করোনাকালিনও যে সবগুলো দল নিয়ে টুর্নামেন্ট আয়োজন করতে পারছি এটাই অনেক কিছু। আমি সব দলকে ধন্যবাদ দিতে চাই যে এই কঠিন সময়েও বাফুফের কার্যক্রমে অংশগ্রহণ করছে। আবারো ধন্যবাদ দিবো ওয়ালটন গ্রুপকে অন্যান্যবারের মতো এই আয়োজনের সঙ্গে থাকার জন্য।’

এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘বরাবরই আমরা বাংলাদেশের ফুটবলের সঙ্গে আছি। সেটা পুরুষ কিংবা নারী। আমরা চাই দেশের ফুটবল এগিয়ে যাক। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে আমরাও মাঠে উপস্থিত হতে চাই। এবারের ফেডারেশন কাপের প্রত্যেকটি ম্যাচের সেরা খেলোয়াড়কে ওয়ালটনের পক্ষ থেকে স্মার্টফোন দেওয়া হবে পুরস্কার হিসেবে। আর প্রতিদিন লটারির মাধ্যমে তিনজন সাংবাদিককেও পুরস্কৃত করা হবে। এটা পুরো টুর্নামেন্ট জুড়েই চলবে।’

বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজেন বলেছেন, ‘বসুন্ধরা কিংস এবারো চ্যাম্পিয়ন হওয়ার জন্যই মাঠে নামবে। প্রথম ম্যাচে রহমতগঞ্জকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যাওয়ার রাস্তা সহজ করতে চাই। আমার দুইজন ব্রাজিলিয়ানের কাছে প্রত্যাশা অনেক। অনুশীলনে তারা যথেষ্ট ভাল করেছে। আর্জেন্টাইন রাউলকে নিয়েও আমি বেশ আশাবাদী।’

এবারের ফেডারেশন কাপে একই গ্রুপে রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী ও মোহামেডান। ‘ডি’ গ্রুপে তাদের অপর প্রতিপক্ষ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। অন্যদিকে ফেডারেশন কাপের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস রয়েছে ‘সি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ চট্টগ্রাম আবাহনী ও গেল আসরের ফাইনালিস্ট রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। ‘বি’ গ্রুপে রয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ, ব্রাদার্স ইউনিয়ন ও উত্তর বারিধারা ক্লাব। আর ‘এ’ শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সঙ্গে আছে শেখ রাসেল ক্রীড়া চক্র ও বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব।

চার গ্রুপের সেরা আটটি দল কোয়ার্টার ফাইনালে উঠবে। সেখান থেকে চারটি দল খেলবে সেমিফাইনাল। এরপর হবে ফাইনাল।

এবারের এই ৩২তম ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন দলকে ৫ লাখ ও রানার্সআপ দলকে ৩ লাখ টাকা প্রাইজমানি দেওয়া হবে। এ ছাড়া অংশ নেওয়া প্রত্যেক দল ২ লাখ টাকা করে অংশগ্রহণ ফি পাবে। থাকবে ম্যাচ সেরাসহ টুর্নামেন্ট সেরার পুরস্কার।

এবারের ওয়ালটন ফেডারেশন কাপের পাওয়ার স্পন্সর হিসেবে আছে প্রিমিয়ার ব্যাংক লিমিটেড। কো-স্পন্সর হিসেবে আছে আইএফআইসি ব্যাংক লিমিটেড।

পুরো টুর্নামেন্টেই যথাযথ স্বাস্থবিধি মেনে দর্শকেরা স্টেডিয়ামে প্রবেশ করবে এবং অবশ্যই সাথে টিকিট রাখতে হবে।

টি স্পোর্টস ফেডারেশন কাপের সবগুলো ম্যাচ দেখানোর কথা থাকলেও টেকনিক্যাল সমস্যার কারণে তারা ৭৫ শতাংশ ম্যাচ দেখাবে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়