Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

মেলবোর্ন টেস্টের ম্যাচসেরার জন্য বিশেষ মেডেল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৫, ২১ ডিসেম্বর ২০২০  
মেলবোর্ন টেস্টের ম্যাচসেরার জন্য বিশেষ মেডেল

এই মেডেল দেওয়া হবে বক্সিং ডে টেস্টের ম্যাচসেরাকে

দেশের ক্রিকেটের অন্যতম প্রবর্তককে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিলো ক্রিকেট অস্ট্রেলিয়া। মেলবোর্নে অস্ট্রেলিয়া ও ভারতের আসন্ন বক্সিং ডে টেস্টের ম্যাচসেরা খেলোয়াড়কে দেওয়া হবে ‘জনি মুলাঘ মেডেল’।

প্রথমবার বিদেশ সফর করা অস্ট্রেলিয়া দলের অধিনায়ক ছিলেন জনি মুলাঘ। তার নেতৃত্বে ১৮৬৮ সালে অ্যাবঅরিজিনাল দলটি যুক্তরাজ্যে গিয়েছিল। ম্যাচসেরার জন্য বিশেষভাবে তৈরি মেডেলে ওই অ্যাবঅরিজিনাল দলের ছবি থাকবে। চারপাশে থাকবে সোনালি ফ্রেম।

ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটারে জানায়, ‘বক্সিং ডে টেস্টের সেরা খেলোয়াড়কে মুলাঘ মেডেল দেওয়া হবে, যার নামকরণ হয়েছে ১৮৬৮ সালে প্রথম বিদেশ সফরে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়া জনি মুলাঘের নামে।’

মুলাঘের আসল নাম ছিল উনার্রিমিন। ১৮৬৮ সালে সফরে বের হয়ে ছয় মাসে ৪৭ ম্যাচের ৪৫টি খেলেছিলেন তিনি। দক্ষ অলরাউন্ডার হিসেবে ওই ঐতিহাসিক সফরে ২০ গড়ে ১৬৯৮ রান করেছিলেন। ১৮৭৭ ওভার বলও করেন, যার মধ্যে ৮৩১টি ছিল মেডেন। উইকেট নেন ২৪৫টি। খণ্ডকালীন উইকেটকিপারের দায়িত্বও নিয়েছিলেন এবং চারটি স্টাম্পিং ছিল।

অস্ট্রেলিয়ার আদিবাসী জনগণের সঙ্গে ক্রিকেটের সম্পর্ক উন্নয়নে ভারত সিরিজে বেশ কয়েকটি পদক্ষেপ নেয় দেশটির ক্রিকেট বোর্ড। ভারতের বিপক্ষে আদিবাসী জার্সি পরে টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল অস্ট্রেলিয়ার পুরুষ দল। প্রথম ওয়ানডে ম্যাচের আগে ভারতীয় ও অস্ট্রেলীয় খেলোয়াড়রা খালি পায়ে বৃত্ত তৈরি করেছিল দেশের আদিবাসীদের সম্মান জানাতে।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়