ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রায় তিন কোটি টাকায় বিক্রি ব্র্যাডম্যানের প্রথম টেস্ট ক্যাপ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২২ ডিসেম্বর ২০২০  
প্রায় তিন কোটি টাকায় বিক্রি ব্র্যাডম্যানের প্রথম টেস্ট ক্যাপ

স্যার ডন ব্র্যাডম্যান

১৯২৮ সালে ব্রিসবেনে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টে পাওয়া ডন ব্র্যাডম্যানের ঐতিহাসিক মূল্যের ক্যাপ নিলামে বিক্রি হলো চড়া দামে। পিটার ফ্রিডম্যান নামের এক ব্যবসায়ী সাড়ে চার লাখ অস্ট্রেলিয়ান ডলারে তা কিনে নিলেন। বাংলাদেশি মুদ্রায় যা ২ কোটি ৯০ লাখ টাকার মতো। 

এই বছরের শুরুতে ৯০ লাখ অস্ট্রেলিয়ান ডলারে নিরভানা ব্যান্ডের গিটারিস্ট কার্ট কোবেইনের গিটার কিনে আলোচনায় এসেছিলেন ফ্রিডম্যান। ব্র্যাডম্যানের এই প্রথম টেস্ট ক্যাপটি ভক্তদের জন্য পুরো অস্ট্রেলিয়ায় ঘুরিয়ে দেখাবেন।

ক্রিকেট স্মারক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ মূল্যে বিক্রি হলো ব্র্যাডম্যানের গ্রিন ক্যাপ। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ার সাবেক লেগ স্পিনার শেন ওয়ার্নের টেস্ট ক্যাপ বিক্রি হয়েছিল ১০ লাখ ৭ হাজার ৫০০ অস্ট্রেলিয়ান ডলারে, যা এখন পর্যন্ত সবচেয়ে চড়া দামে বিক্রিত ক্রিকেট স্মারক।

ব্র্যাডম্যান অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন ২০ বছর। ১৯২৮ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত ৫২ টেস্ট ম্যাচ খেলা সাবেক এই ব্যাটসম্যানকে বিশ্বের সর্বকালের সেরা ক্রিকেটার বলা হয়। ক্রিকেটে অবদান রাখায় ১৯৪৯ সালে নাইট উপাধি পাওয়া ব্র্যাডম্যান ৯৯.৯৪ গড় রান নিয়ে টেস্টকে বিদায় জানান।

ক্যাপটির মালিকানা পাওয়ার পর মঙ্গলবার ফ্রিডম্যান বলেছেন, ‘স্যার ডন ব্র্যাডম্যান একজন অজি লিজেন্ড। শুধু ক্রিকেট মাঠেই তিনি অন্যতম সেরা প্রতিভা নয়, সর্বকালের সেরা ক্রীড়াবিদ। আমার ইচ্ছা ক্রিকেট ভক্তদের জন্য এই ব্যাগি গ্রিন সারা দেশ ঘুরিয়ে দেখাবো।’

এই ক্যাপটি নিলামে তোলার কারণটা স্বস্তিকর নয়। অপরাধ সংক্রান্ত কারণে এটি নিলামে তোলা হয়েছিল। ব্র্যাডম্যান তার এই ক্যাপটি পারিবারিক বন্ধু পিটার ডানহামকে উপহার হিসেবে ১৯৫৯ সালে দিয়েছিলেন। সাউথ অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে ক্রিকেট গ্রেটের এই প্রতিবেশী সম্প্রতি প্রতারণার মামলায় ফেঁসে গেছেন। বিনিয়োগকারীদের কাছ থেকে নেওয়া ১০ লাখ ডলার ফিরিয়ে দিতে না পারায় গত মে মাসে আট বছরের বেশি কারাদণ্ড পান ডানহাম।

ডানহামের কাছে প্রতারণার শিকার পাওনাদারদের কয়েকজন তাদের দেনা মেটাতে ব্র্যাডম্যানের ক্যাপটি নিলামে তুলেছিল।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়