ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিদায়ী কোচকে এমবাপ্পের শ্রদ্ধা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৫, ২৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১০:০৬, ২৫ ডিসেম্বর ২০২০
বিদায়ী কোচকে এমবাপ্পের শ্রদ্ধা

বড়দিন উদযাপনের আগের দিন স্ট্রাসবুর্গের বিপক্ষে লিগ ওয়ানে ৪-০ গোলের দারুণ জয় পায় প্যারিস সেন্ত জার্মেই। কিন্তু এই উৎসবের আগের দিন আকস্মিক ঘোষণায় কোচ থমাস টুখেলকে বরখাস্ত করে ক্লাবটি। আড়াই বছরের বেশি সময় ধরে এই জার্মান কোচের অধীনে খেলেছে প্যারিসের ক্লাব। জিতেছে ছয়টি শিরোপা। বিদায়বেলায় এই কোচের অর্জনের কথা স্মরণ করে তাকে শ্রদ্ধা জানালেন পিএসজির তারকা খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পে।

টুখেলের পিএসজি গত আসরে ঘরোয়া ট্রেবল জিতেছিল। তার সবচেয়ে বড় অর্জন ক্লাবকে গত আসরের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠানো, যা আগের কোনও কোচ পারেননি। বায়ার্ন মিউনিখের কাছে হেরে রানার্স আপ হয় ফরাসি চ্যাম্পিয়নরা। এমবাপ্পে তাকে শ্রদ্ধা জানিয়ে বলেছেন, পার্ক দে প্রিন্সেসে এই কোচের সময়টা কেউ ভুলবে না।

২২ বছর বয়সী ফরোয়ার্ড ইনস্টাগ্রামে পোস্ট দিয়েছেন, ‘এটা দুর্ভাগ্যবশত ফুটবল আইন। এখানে আপনার সময় কেউ ভুলবে না। ক্লাবের ইতিহাসে চমৎকার অধ্যায় লিখেছেন আপনি এবং আমি আপনাকে বলতে চাই: ধন্যবাদ কোচ।’

২০১৮ সালের মে মাসে উনাই এমেরির উত্তরসূরি হয়ে পিএসজিতে আসার পর মোনাকো থেকে এমবাপ্পেকে স্থায়ীভাবে রেখে দিতে অবদান রাখেন টুখেল।

২০০৭ সালে এফসি অগসবুর্গের দায়িত্ব নিয়ে সিনিয়র কোচিং ক্যারিয়ার শুরু করেন টুখেল। ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত মেইঞ্জে থেকে খ্যাতি কুড়ান। তার অধীনে সেরা অবস্থান পাঁচে থেকে ২০১০-১১ মৌসুম শেষ করেছিল ক্লাবটি। পরে ইয়ুর্গেন ক্লপের উত্তরসূরি হয়ে বরুশিয়া ডর্টমুন্ডে যান এবং ২০১৬-১৭ মৌসুমে জেতেন ডিএফবি পোকাল।

পরে পিএসজিতে যোগ দিয়ে তো ধারাবাহিক সাফল্য পেতে থাকলেন এবং ইতিহাস লিখলেন তাদের চ্যাম্পিয়নস লিগ ফাইনালে তুলে। তাকেই কি না চুক্তির মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগে ছাঁটাইয়ের শিকার হতে হলো!

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়