ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাহানের ওপর শচীনের আস্থা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ২৫ ডিসেম্বর ২০২০   আপডেট: ১২:৩৭, ২৫ ডিসেম্বর ২০২০
রাহানের ওপর শচীনের আস্থা

বিরাট কোহলির অনুপস্থিতিতে বোর্ডার গাভাস্কার ট্রফির বাকি তিন টেস্টে ভারতের নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ভারপ্রাপ্ত অধিনায়কের ওপর আস্থা রাখছেন ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার।

প্রথম সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে দেশে ফিরে গেছেন কোহলি। তাতে অ্যাডিলেডে লজ্জাজনক হারের পর ভারতের কঠিন সময়ে দায়িত্ব নিতে হয়েছে রাহানেকে। এর আগে দুই টেস্টে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা হয়েছিল মুম্বাই ব্যাটসম্যানের এবং দুটিই জিতেছিল ভারত। ওই আত্মবিশ্বাস কাজে লাগাতে পারেন রাহানে।

শচীনের মতে, রাহানের শান্ত আচরণের অর্থ এই নয় যে তার মধ্যে আগ্রাসনের অভাব আছে। তার লড়াকু মনোভাব দেখানোর নিজস্ব উপায় আছে। ভারতীয় সংবাদমাধ্যমকে শচীন বলেছেন, ‘ভারতকে আগেও নেতৃত্ব দিয়েছে আজিঙ্কা। তার শান্ত স্বভাবের মানে এই না যে সে আগ্রাসী নয়। প্রত্যেক ব্যক্তির আগ্রাসন দেখানোর পদ্ধতি আছে।’

শচীন আরও যোগ করেছেন, ‘কেউ আগ্রাসন দেখাচ্ছে না মানে যে সে আগ্রাসী নয়, তা কিন্তু না। উদাহরণস্বরূপ (চেতেশ্বর) পুজারা, সে খুব ঠাণ্ডা আর শান্ত। তার শারীরিক ভাষা সবসময় খেলায় মনোযোগ করে তোলে। কিন্তু এটার অর্থ এই নয় যে, পুজারা অন্য কারও চেয়ে কম চেষ্টা করছে।’

সাবেক ভারতীয় ব্যাটিং মায়েস্ত্রো যোগ করেছেন, ‘ভিন্ন পরিস্থিতিতে প্রত্যেক ব্যক্তির সাড়া দেওয়ার নিজস্ব উপায় আছে। তবে আমি এটুকু নিশ্চিত করতে পারি, সবার গন্তব্য এক; সেখানে পৌঁছাতে আলাদা পথ ধরতে হয়- এবং সেটা হচ্ছে ভারতকে জেতানো। আজিঙ্কার ধরন আর কৌশল হতে পারে ভিন্ন। এটা টিম ম্যানেজমেন্টের ওপর নির্ভর করছে। তারা কীভাবে পরিকল্পনা করে, পিচ কেমন খেলে এবং আমাদের ব্যাটি ও বোলিং লাইন আপ কেমন হবে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়