ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাহানেতে রঙিন ভারত, জাদেজার ধ্রুপদী লড়াই

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ২৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:১৭, ২৭ ডিসেম্বর ২০২০
রাহানেতে রঙিন ভারত, জাদেজার ধ্রুপদী লড়াই

প্যাট কামিন্সের শর্ট বল কাট করে পয়েন্ট ও গালির মাঝ দিয়ে বাউন্ডারিতে পাঠালেন আজিঙ্কা রাহানে। ৯৬ থেকে রাহানের রান পৌঁছে গেল একশতে।

ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি। ভারতীয় অধিনায়ক হয়ে প্রথম। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয়। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডেও দ্বিতীয়। বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনে রাহানের কত-শত অর্জন! তাইতো রোববার দিনটি লিখা থাকল রাহানের নামে।

তার ব্যাটে রঙিণ ভারতের স্কোরবোর্ডও। অস্ট্রেলিয়ার করা ১৯৫ রানের জবাবে ৮২ রানের লিড নিয়ে ভারত দ্বিতীয় দিন শেষে তুলেছে ৫ উইকেটে ২৭৭ রান। রাহানের নামের পাশে জ্বলজ্বল করছে ১০৪ রান। তার সঙ্গী রবীন্দ্রর জাদেজা খেলেছেন ৪০ রানের ধ্রুপদী ইনিংস। তার দ্যুতিময় ব্যাটিংয়ে শেষ সেশনে ভারত হারায়নি কোনো উইকেট। দুইজনের ৩২.২ ওভারের জুটিতে এসেছে ১০৪ রান। যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

আগের টেস্টে ভারত অলআউট হয় নিজেদের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন দলীয় রানে। এ টেস্টে ভারতের উপর ছিল রাজ্যের চাপ। সেই সঙ্গে বিরাট কোহলি না থাকায় চাপ ছিল দ্বিগুন। নতুন অধিনায়ক রাহানে ছিলেন আরও চাপে। কিন্তু ২২ গজে সব চাপ সামলে রাহানে হয়ে উঠলেন দেদীপ্যমান। দেখালেন ব্যাট হাতে কিভাবে লড়তে হয়। অধিনায়ককে কিভাবে জ্বলে উঠতে হয়।

৩৬ রানে দিন শুরু করেছিলেন গিল ও পূজারা। দুইজনের ব্যাট থেকে রোববার খুব একটা রান আসেনি। অভিষিক্ত গিল আটকে যান ৪৫ রানে। পূজারার ব্যাট থামে ১৭ রানে। প্রথম সেশনে কামিন্সের জোড়া সাফল্যে অস্ট্রেলিয়া এগিয়ে যায়।

দ্বিতীয় সেশনেও তাদের সাফল্য ২ উইকেট। হনুমা বিহারী ২১ ও রিশাভ পান্ত আউট হন ২৯ রানে। বিহারীকে লেগ স্লিপে তালুবন্দি করান লায়ন। স্টার্কের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন পান্ত। সতীর্থদের আসা-যাওয়া উইকেটে থেকে দেখেছেন রাহানে। কিন্তু পথ হারাননি।

উইকেটের চারিপাশে খেলেছেন নান্দনিক শট। ব্যাকফুটে কিংবা ফ্রন্টফুটে রাহানে ছড়ান মুগ্ধতা। স্কয়ার অব দ্য উইকেটে রান তুলতে পছন্দ করেন রাহানে। শতরানের ইনিংসে সেখান থেকেই তুলেছেন বেশি রান। উইকেটের পেছন থেকে তার রান ৫২। সামনে তুলেছেন বাকি ৪৮।

উইকেটে টিকে ছিলেন মাথা নিচু করে। বল দেখেছেন শেষ পর্যন্ত। এরপর খেলেছেন শট। হাফ সেঞ্চুরিতে পৌঁছান ১১১ বলে, মেরেছিলেন ৫ বাউন্ডারি। হাফ সেঞ্চুরি থেকে সেঞ্চুরিতে পৌঁছতে খেলেন আরও ৮৪ বল, বাউন্ডারি পেয়েছেন আরও ৬টি। সেঞ্চুরির ইনিংস গড়ার পথে ৭৪ রানে দ্বিতীয় স্লিপে তার ক্যাচ ছাড়েন স্টিভেন স্মিথ।

রাহানের সঙ্গে লড়াইয়ে ছিলেন জাদেজা। আক্রমণাত্মক ব্যাটিংয়ে পটু জাদেজা এদিন জমাট ব্যাটিং উপহার দিয়েছেন। বাজে বল শাসন করেছেন। ভালো বল করেছেন সমীহ। তার ১০৪ বলের ইনিংসে ছিল মাত্র ১টি বাউন্ডারি। দারুণ ব্যাটিংয়ে তার সংগ্রহ ৪০।

শেষ বিকেলের হঠাৎ বৃষ্টিতে খেলা শেষ হয়। এর আগ পর্যন্ত রাহানে ও জাদেজার ব্যাটে অস্ট্রেলিয়াকে ভালো জবাব দেয় ভারত।

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়