ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

প্রশংসার জোয়ারে ভাসছেন সাকিব 

সাইফুল ইসলাম রিয়াদ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ২৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১১:৪০, ২৮ ডিসেম্বর ২০২০
প্রশংসার জোয়ারে ভাসছেন সাকিব 

বিশ্ব ক্রিকেটে বারবার বাংলাদেশের নাম উজ্জ্বল করেছেন সাকিব আল হাসান। চোখ ধাঁধানো ব্যাটিং পারফরম্যান্স কিংবা বল হাতে ঘূর্ণি জাদুতে বারবার বিশ্বদরবারে উঠেছে এই বিশ্বসেরা অলরাউন্ডারের নাম।  

জুয়াড়ির প্রস্তাব গোপন করে এক বছর শাস্তি কাটিয়ে ফেরার পরই ফিরে পেয়েছেন হারানো সিংহাসন। বসেছেন ওয়ানডে অলরাউন্ডারের শীর্ষে। এবার সাকিব শিরোনামে এলেন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দশক সেরা ওয়ানডে একাদশে জায়গা পেয়ে। 

রোববার দুপুরে আইসিসি তিন সংস্করণের দশক সেরা একাদশ ঘোষণা করে। একমাত্র বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে জায়গা করে নিয়েছেন সাকিব। এ অর্জনের খবর ছড়িয়ে যাওয়ার পর প্রশংসায় ভাসছেন সাকিব। জাতীয় দলের বর্তমান ও সাবেক ক্রিকেটাররা তাকে স্তুতির জোয়ারে ভাসিয়েছেন। মুঠোফোনে তাদের অনুভূতি জেনেছে রাইজিংবিডি। 

হাবিবুল বাশার সুমন 
সাবেক অধিনায়ক ও নির্বাচক 

"এটা বাংলাদেশ ক্রিকেট ও সাকিবের জন্য বড় অর্জন ও সম্মানের বিষয়। সাকিবের এই অর্জন তরুণ খেলোয়াড়দের উজ্জীবিত করবে, উৎসাহিত করবে। তরুণদের ক্রিকেটারদের কাছে এটা মাইলফলক হিসেবে থাকবে।'' 

খালেদ মাসুদ পাইলট 
সাবেক অধিনায়ক  

"এটা অবশ্যই বিশাল বড় অর্জন। সাকিব ১০ বছরের সেরা একাদশে জায়গা পেয়েছে এটা অনেক ভালো বিষয়। এটা অন্য খেলোয়াড়দের উজ্জীবিত করবে। এরকম বড় অর্জনগুলো আমাদের ক্রিকেটকে আরো উন্নত করবে। তরুণ প্রজন্ম তাকে দেখে উৎসাহী হবে।"

নাজমুল হোসেন শান্ত 

"প্রত্যেকটা খেলোয়াড়ের স্বপ্ন থাকে আইসিসির সবগুলো ফরম্যাটে ভালো খেলা। আইসিসির সেরা একাদশে জায়গা পাওয়া স্বপ্নের মতো। সাকিব ভাই আমার একজন পছন্দের খেলোয়াড়। উনাকে আমি অনুসরণ করি সবসময়। উনাকে দেখে সবসময় উৎসাহী হই। উনার ক্রিকেট ক্যারিয়ার, উনি যেভাবে দেশকে উপস্থাপন করছে এগুলো অনুসরণ করি। আমিও স্বপ্ন দেখি সাকিব ভাইয়ের মতো বড় কিছু করার। ভালো কিছু হবে ইনশাআল্লাহ।"

গত ১০ বছরে সাকিবের পারফরম্যান্স

২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত সাকিব খেলেছেন ১৩১ ওয়ানডে। এ সময়ে ৩৮.৮৭ ব্যাটিং গড়ে রান করেছেন ৪২৭৬টি। সেঞ্চুরি আছে ৫টি। বল হাতে উইকেট পেয়েছেন ১৭৭টি। বোলিং গড় ৩০.১৫। আফগানিস্তানের বিপক্ষে ২০১৯ বিশ্বকাপে ২৯ রানে ৫ উইকেট পেয়েছেন যা তার ওয়ানডে ক্যারিয়ারের সেরা বোলিং। এছাড়া ওয়ানডে ক্যারিয়ারে ২০৬ ম্যাচে করেছেন ৬৩২৩ রান। সেঞ্চুরি ৯টি। বল হাতে নিয়েছেন ২৬০ উইকেট। 

কীভাবে নির্বাচিত হয়েছেন সাকিব? 

আইসিসির ভোটিং অ্যাকাডেমির সাংবাদিক ও সম্প্রচারকদের ভোটে দশক সেরা দল নির্বাচিত করা হয়েছে। ২০১০ সালের পহেলা জানুয়ারি থেকে ২০২০ সালের ৭ অক্টোবর পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে এ দল বেছে নিয়েছেন তারা

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়