ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জমে উঠেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৯, ৩০ ডিসেম্বর ২০২০  
জমে উঠেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার কাছে হারের পর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ঘুরে দাঁড়ানো জয় পেয়েছে ভারত। একই সঙ্গে মাউন্ট মঙ্গানুইয়ে পাকিস্তানকে ১০১ রানে হারালো নিউ জিল্যান্ড। দুই দলের টেস্ট জয়ের পর আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই জমে উঠেছে। সর্বশেষ হালনাগাদ হওয়া পয়েন্ট টেবিলের নিরিখে ভারত ও নিউ জিল্যান্ডের মধ্যে ফাইনালে ওঠার লড়াইটা হচ্ছে হাড্ডাহাড্ডি।

বোর্ডার গাভাস্কার ট্রফি শুরুর আগে চার সিরিজ খেলে ভারত পেয়েছিল সর্বোচ্চ ৩৬০ পয়েন্ট। আর ৩ সিরিজে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ২৯৬ পয়েন্ট। কিন্তু গত মাসে পয়েন্টের হিসাব বাদ দিয়ে শতকরা হারে ফাইনালিস্ট নির্ধারণের সিদ্ধান্ত নেয় আইসিসি। তাতে পয়েন্টে এগিয়ে থাকলেও শতাংশের নিরিখে ভারতকে অস্ট্রেলিয়ার পেছনে দ্বিতীয় স্থানে থাকতে হয়। ওই সময় অস্ট্রেলিয়ার ছিল ৮২.২ শতাংশ, ভারতের ৭৫ শতাংশ।

চার টেস্টের বোর্ডার-গাভাস্কার ট্রফি শুরুর পর দুই ম্যাচ শেষে দুই দল শতাংশের নিরিখে ব্যবধান কমিয়েছে। অ্যাডিলেডে ৮ উইকেটে জিতে ৩০ পয়েন্ট পায়, তাদের মোট পয়েন্ট দাঁড়ায় ৩২৬ পয়েন্ট। কিন্তু মেলবোর্নে ভারতের কাছে হারের ম্যাচে স্লো ওভার রেটের দায়ে চার পয়েন্ট কাটা যায় অজিদের। পয়েন্ট কমে আসে ৩২২ এ, তবে ৭৬.৬ শতাংশ নিয়ে তারাই সবার উপরে। আর ভারত দ্বিতীয় ম্যাচে ৩০ পয়েন্ট ঘরে তুলেছে, তাতে পয়েন্টের হিসাবে ৩৯০ পয়েন্ট নিয়ে তারাই সবচেয়ে উপরে। তবে ৭২.২ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে।

আর পাকিস্তানকে ১০১ রানে হারিয়ে ৬০ পয়েন্ট ঘরে তুলেছে নিউ জিল্যান্ড। তাদের মোট পয়েন্ট ৩৬০। শতাংশের নিরিখে তারা চ্যালেঞ্জ জানাচ্ছে ভারতকে। ৬৬.৭ গড়ে ব্ল্যাক ক্যাপরা তৃতীয় স্থানে।

পয়েন্ট টেবিলের সেরা পাঁচে অন্য দুই দল ইংল্যান্ড (৬০.৮) ও পাকিস্তান (৩৪.৬)।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়