ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কোহলি-স্মিথকে পেছনে ফেলে শীর্ষে উইলিয়ামসন

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ৩১ ডিসেম্বর ২০২০  
কোহলি-স্মিথকে পেছনে ফেলে শীর্ষে উইলিয়ামসন

প্রথম সন্তানের মুখ দেখে ফিরে পাকিস্তানের বিপক্ষেও ম্যাচসেরা পারফরম্যান্স করলেন কেন উইলিয়ামসন। মাউন্ট মঙ্গানুই টেস্টে ১২৯ রানের দুর্দান্ত এক ইনিংস তাকে নিয়ে গেলো টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে। সর্বশেষ প্রকাশিত আইসিসি র‌্যাংকিংয়ে বিরাট কোহলি ও স্টিভ স্মিথকে টপকে এখন সবার উপরে নিউ জিল্যান্ড অধিনায়ক।

২০১৫ সালে অল্প সময়ের জন্য শীর্ষ টেস্ট ব্যাটসম্যানের আসনে বসেছিলেন উইলিয়ামসন। তারপর থেকে এই চূড়ায় অদল-বদল হতে থাকেন স্মিথ ও কোহলি। এই বছরও ৩১৩ দিন শীর্ষে ছিলেন স্মিথ। কিন্তু মেলবোর্নে ভারতের বিপক্ষে ০ ও ৮ রানের ইনিংস খেলে নেমে গেলেন তিনে। আর পিতৃত্বকালীন ছুটিতে শেষ তিন টেস্ট না খেলা কোহলি আছেন আগের মতোই দ্বিতীয় স্থানে। ২০২০ সালে ৫১ দিন শীর্ষে ছিলেন ভারতের অধিনায়ক।

১২৯ ও ২১ রানের ইনিংস খেলে উইলিয়ামসন অর্জন করেছেন ১৩ রেটিং পয়েন্ট। কোহলির চেয়ে ২১ আর স্মিথের চেয়ে ২৩ পয়েন্ট এগিয়ে। ৮৯০ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে বছর শেষ করলেন নিউ জিল্যান্ডের ব্যাটসম্যান। আগের র‌্যাংকিংয়ে ছিলেন তৃতীয়। সেরা পাঁচে থেকে বছর শেষ করা অন্য দুজন হলেন মার্নাস লাবুশানে (৪) ও ফাওয়াদ আলম (৫)।

কোহলির অনুপস্থিতিতে ভারতকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন আজিঙ্কা রাহানে। ম্যাচসেরা ইনিংস খেলে পাঁচ ধাপ এগিয়েছেন এই ব্যাটসম্যান, র‌্যাংকিংয়ে ষষ্ঠ তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৯ রানের অনবদ্য এক ইনিংস খেলা দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ দু প্লেসি ১৪ ধাপ এগিয়ে ২১তম স্থানে।

বোলারদের মধ্যে অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স শীর্ষে থেকে বছর শেষ করলেন। তার পেছনে রয়েছেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড। নিউ জিল্যান্ডের দুই পেসার নেইল ওয়াগনার ও টিম সাউদি যথাক্রমে তিন ও চারে। মিচেল স্টার্ক দুই ধাপ এগিয়ে পঞ্চম। সমান উন্নতি হয়েছে সাতে ওঠা ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের। একমাত্র স্পিনার হিসেবে সেরা দশে তিনি।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে পরিবর্তন আসেনি। ইংল্যান্ডের বেন স্টোকস যথারীতি এক নম্বরে। তার পরে সেরা পাঁচের অন্যরা জেসন হোল্ডার, রবিন্দ্র জাদেজা, সাকিব আল হাসান ও স্টার্ক।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়