ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মুজিববর্ষ মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগ ২০ জানুয়ারি শুরু

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৩, ১২ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:০০, ১২ জানুয়ারি ২০২১
মুজিববর্ষ মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগ ২০ জানুয়ারি শুরু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল এর পৃষ্ঠপোষকতায় ২০ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ‘মুজিববর্ষ মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগ-২০২১’। বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে ও ব্যবস্থাপনায় ৯ দিন ব্যাপী এই প্রতিযোগিতা ২৮ জানুয়ারি শেষ হবে।

এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ মঙ্গলবার (১২ জানুয়ারি) বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস, মার্কেটিং) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কে.এম শহীদউল্যা, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং বিশ্ব দাবা সংস্থার জোন-৩.২ এর প্রেসিডেন্ট সৈয়দ শাহাব উদ্দিন শামীমসহ ফেডারেশনের অন্যান্য কর্মকর্তাগণ।

সংবাদ সম্মেলনে জানানো হয় এবারের এই লিগে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় নিয়ে দাবা দল গঠন করতে হবে। লিগের খেলা ৮/৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দল চলতি বছরের শেষের দিকে অনুষ্ঠিতব্য প্রথম বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে।

এটি একটি আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার মাধ্যমে দাবাড়–দের রেটিং হ্রাস-বৃদ্ধি পাওয়ার পাশাপাশি নতুন খেলোয়াড়দের রেটিং প্রাপ্তির সম্ভাবনা থাকবে।

এবারের এই মার্সেল দ্বিতীয় বিভাগ দাবা লিগে ৫০ হাজার টাকার প্রাইজমানি থাকছে। তার মধ্যে চ্যাম্পিয়ন দল ২৫ হাজার, রানার্স-আপ দল ১৫ হাজার ও তৃতীয় স্থানধারী দল ১০ হাজার টাকা পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে তিন দলের খেলোয়াড়দের উৎসাহিত করা হবে। 

সংবাদ সম্মেলনে এক বক্তব্যে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘আমরা ওয়ালটন পরিবার সব সময়ই ট্যালেন্ট হান্ট জাতীয় প্রতিযোগিতার সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা করি। ওয়ালটন গ্রুপ এই ধরনের প্রতিযোগিতাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে থাকে। দ্বিতীয় বিভাগ দাবা লিগও এক ধরনের ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা। কারণ এখানে যারা ভালো করবে তারা এক সময় প্রথম বিভাগ ও প্রিমিয়ার বিভাগে খেলবে। তাছাড়া এটা একটা আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা। এই লিগের মাধ্যমে খেলোয়াড়দের রেটিং বাড়বে কিংবা কমবে। যাদের রেটিং কম তারা রেটিং বাড়িয়ে নেওয়ার সুযোগ পাবে। তাছাড়া এবারের এই প্রতিযোগিতাটি হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে। সে দিক দিয়ে এবারের এই প্রতিযোগিতা ভিন্ন মর্যাদা পাচ্ছে।’

তিনি আরো বলেন, ‘আপনারা জানেন দাবা প্রতিযোগিতায় আমরাই প্রথম প্রাইজমানির ব্যবস্থা করেছি। এবারও এই লিগে ৫০ হাজার টাকার প্রাইজমানি থাকছে। পাশাপাশি ওয়ালটন গ্রুপের হোম অ্যাপ্লায়েন্স দিয়ে আমরা দাবাড়ুদের উৎসাহিত করবো। আমি এই প্রতিযোগিতার সর্বাঙ্গিন সাফল্য কামনা করছি।’

ওয়ালটন গ্রুপের প্রশংসা করে সৈয়দ শাহাব উদ্দিন শামীম বলেন, ‘ওয়ালটন গ্রুপ অত্যন্ত গুরুত্ব সহকারে দাবা খেলার পৃষ্ঠপোষকতা করে আসছে। দাবা লিগ, জাতীয় মহিলা চ্যাম্পিয়নশিপ ও রেটিং দাবা প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে প্রায় নিয়মিত করা হচ্ছে। তাদেরই ব্র্যান্ড মার্সেল এর পৃষ্ঠপোষকতায় ২০ জানুয়ারি থেকে দ্বিতীয় বিভাগ দাবা লিগ শুরু হচ্ছে। আমরা ওয়ালটন গ্রুপ এবং ওয়ালটন পরিবারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা, এটিএন নিউজ ও আরটিভি। রেডিও পার্টনার রেডিও টুডে। আর অনলাইন পার্টনার হিসেবে রয়েছে দেশের জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়