Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৪ রজব ১৪৪২

ওয়ানডে দলে চমক শরিফুল, আছেন মাহেদী ও হাসান মাহমুদ

ক্রীড়া প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৬, ১৬ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:৪৯, ১৬ জানুয়ারি ২০২১
ওয়ানডে দলে চমক শরিফুল, আছেন মাহেদী ও হাসান মাহমুদ

২৪ সদ্যসের প্রাথমিক ওয়ানডে দল ছোট হয়ে এলো। নিজেদের মধ্যে দুই প্রস্তুতি ম্যাচ শেষে ৬ জনকে বাদ দিয়ে ১৮ জনের চূড়ান্ত দল নির্বাচন করেছেন জাতীয় দলের নির্বাচক প্যানেল।

যেখানে একবারেই নতুন মুখ শরিফুল হাসান। নেওয়া হয়েছে মাহেদী হাসান ও হাসান মাহমুদকে। প্রথমবার ওয়ানডে দলে ডাক পেয়েছেন এই দুইজন। তবে এরই মধ্যে মাহেদী হাসান ৪টি-টোয়েন্টি এবং হাসান মাহমুদ ১টি-টোয়েন্টি খেলেছেন।

শরিফুল দীর্ঘদিন ধরে খেলছেন ঘরোয়া ক্রিকেট। তবে শেষ যুব বিশ্বকাপে সবচেয়ে বেশি আলোড়ন তৈরি করেন তিনি। এরপর বিসিবি প্রেসিডেন্টস কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে নিজের ক্যারিশমা দেখিয়েছেন। টুর্নামেন্টের ১০ ম্যাচে শরিফুল শিকার করেন ১৬ উইকেট। বল হাতে উজ্জ্বল পারফরম্যান্সে জাতীয় দলের দরজা খুললো তার।২৭ লিস্ট এ ম্যাচে ২৫.৭৬ গড়ে এরই মধ্যে ৪৭ উইকেট পেয়েছেন বাঁহাতি পেসার।

ঘরোয়া ক্রিকেটে আলো ছড়িয়ে মাহেদী হাসান ২০১৮ সালে টি-টোয়েন্টি ক্যাপ পেয়েছিলেন। এবার ওয়ানডেতে আসল সুযোগ। লিস্ট এ ম্যাচে অভিষেকে ডানহাতি এ ব্যাটসম্যান মিরপুরে হাঁকিয়েছিলেন নজরকাড়া সেঞ্চুরি। বিসিবি আয়োজিত প্রেসিডেন্টস কাপে মাহেদী এক ম্যাচে ৫৭ বলে ৯ চার ও ৩ ছক্কায় ৮২ রানের বিধ্বংসী ইনিংস খেলেন। এরপর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপেও ব্যাট হাতে উষ্ণতা ছড়ান। ধারাবাহিক পারফর্ম করায় ডমিঙ্গোদের নজরে চলে আসেন ডানহাতি ব্যাটসম্যান। ৭০ লিস্ট এ ম্যাচ খেলে ৯৮৭ রান ও ৬৫ উইকেট পেয়েছেন ডানহাতি স্পিন অলরাউন্ডার। 

গতি ও বৈচিত্র্য দিয়ে বঙ্গবন্ধু বিপিএলে নজর কাড়েন হাসান মাহমুদ। সম্ভাবনাময় এ পেসারকে প্রশংসায় ভাসিয়েছেন প্রায় প্রত্যেকেই। ডানহাতি পেসারের শক্তির জায়গা তার গতি। বিপিএলে ১৩৫ থেকে ১৪০ গতিতে ধারাবাহিক বোলিং করেছেন। কখনো কখনো গতি বাড়িয়েছেন। গতি তার নিয়ন্ত্রিত। সঙ্গে বাড়তি যোগ করেছেন বৈচিত্র্য। নতুন কিংবা পুরোনো বলে করাতে পারেন সুইং। বিপিএলে ১৩ ম্যাচে ৯.২০ ইকোনমিতে ১০ উইকেট পেয়েছেন লক্ষ্মীপুরের এই পেসার। ১৪ লিস্ট এ ম্যাচে ৩৪.৫৫ গড়ে ২০ উইকেট পেয়েছেন তিনি। 

গত মার্চে অধিনায়কত্ব পাওয়া তামিম ইকবালের প্রথমবার বাংলাদেশ দলকে নেতৃত্বের সুযোগ হলো। বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্জতা ৫০ জয় নিয়ে অধিনায়কত্ব ছেড়েছেন। ২০২৩ বিশ্বকাপকে মাথায় রেখে দল দীর্ঘ পরিকল্পনা নেওয়ায় এ সিরিজে রাখা হয়নি মাশরাফিকে।

প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলী রাব্বী, নাঈম শেখ, আল-আমিন হোসেন, নাসুম আহমেদ, পারভেজ হোসেন ইমন। ইমন ইনজুরির কারণে প্রস্তুতির শুরুতেই ছিটকে যান।

সুযোগ পাওয়া ক্রিকেটাররা হলেন, তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন কুমার দাশ, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, সাইফ উদ্দিন, মাহেদী হাসান, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।

২০ জানুয়ারি থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। দ্বিতীয় ওয়ানডে ২২ জানুয়ারি ও তৃতীয় ওয়ানডে ২৫ জানুয়ারি। প্রথম দুটি হবে ঢাকার মিরপুর শের-ই বাংলায়। শেষটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

ঢাকা/ইয়াসিন

সর্বশেষ

পাঠকপ্রিয়