Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৬ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২১ ১৪২৭ ||  ২০ রজব ১৪৪২

সাকিবের অপেক্ষা ফুরালো

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫২, ১৭ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:০৫, ১৭ জানুয়ারি ২০২১
সাকিবের অপেক্ষা ফুরালো

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দশক সেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই বাঁহাতি অলরাউন্ডার এমন অর্জন করেছেন।

খবরটা বেশ পুরোনো। তবে সাকিব অপেক্ষায় ছিলেন বিশেষ কিছুর। আইসিসি থেকে কবে আসবে স্মারক পুরস্কার! সাকিবের সেই অপেক্ষা ফুরালো আজ রোববার। আইসিসি থেকে তিনি পেয়েছেন দশক সেরা একাদশের ক্যাপ। আইসিসির লোগো সংযুক্ত ক্যাপে লেখা, ‘আইসিসি ওডিআই টিম অব দ্য ডিকেড।’

নীল রংয়ের ক্যাপটি পরে ফেসবুকে ছবি পোস্ট করে সাকিব লিখেন, ‘অবশেষে ক্যাপটি পেলাম।’

তিনজন ভারতীয়, দুইজন করে দক্ষিণ আফ্রিকান ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার রয়েছেন দশক সেরা ওয়ানডে দলে। এছাড়া বাংলাদেশ, ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ড থেকে আছেন একজন করে ক্রিকেটার। দলটির অধিনায়ক করা হয়েছে ২০১১ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফি জেতা অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনিকে।

আইসিসির ভোটিং একাডেমির সাংবাদিক ও সম্প্রচারকদের ভোটে দশক সেরা দল নির্বাচিত করা হয়েছে। ২০১০ সালের ১ জানুয়ারি থেকে ২০২০ সালের ৭ অক্টোবর পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে এই দল বেছে নিয়েছেন তারা।

২০০৬ সালে ওয়ানডে অভিষেক হয় সাকিবের। নিজেকে মেলে ধরেন ২০০৭ বিশ্বকাপেই। সময়ের সঙ্গে সাকিব হয়েছেন আরও পরিণত, আরও শাণিত। বেড়েছে তার ধার, বাড়ে পারফরম্যান্সের ক্ষুধা। ওয়ানডে ক্রিকেটে মুহূর্তেই নিজেকে প্রতিষ্ঠিত করেন বাঁহাতি অলরাউন্ডার। ২০০৯ সালে তার মাথায় ওঠে ওয়ানডে অলরাউন্ডারের শ্রেষ্ঠত্বের মুকুট।

২০১০ থেকে ২০২০ সাল পর্যন্ত সাকিব খেলেছেন ১৩১ ওয়ানডে। এ সময়ে ব্যাটিংয়ে রান করেছেন ৪২৭৬। ব্যাটিং গড় ৩৮.৮৭, সেঞ্চুরি আছে ৫টি। এছাড়া ওয়ানডে ক্যারিয়ারে ২০৬ ম্যাচে করেছেন ৬৩২৩ রান। ব্যাটিং গড় ৩৭.৮৬। সেঞ্চুরি ৯টি।

বোলিংয়েও তার পারফরম্যান্স ঈর্ষণীয়। ওয়ানডেতে ২৬০ উইকেট পাওয়া সাকিব শেষ দশকে উইকেট পেয়েছেন ১৭৭টি। বোলিং গড় ৩০.১৫। আফগানিস্তানের বিপক্ষে ২০১৯ বিশ্বকাপে ২৯ রানে ৫ উইকেট পেয়েছেন যা তার ওয়ানডে ক্যারিয়ারের সেরা বোলিং। অলরাউন্ড পারফরম্যান্সের ছাপ রয়েছে ফিল্ডিংয়েও। ওয়ানডেতে ৫০ ক্যাচের ৩৪টি ধরেছেন এ দশকে।

আইসিসির দশকের সেরা ওয়ানডে দল: রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, মাহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বেন স্টোকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির, লাসিথ মালিঙ্গা।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়