Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ ||  আষাঢ় ৩ ১৪২৮ ||  ০৫ জিলক্বদ ১৪৪২

নিউ জিল্যান্ড সফর শেষে কেন্দ্রীয় চুক্তির সিদ্ধান্ত

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৩, ১৭ জানুয়ারি ২০২১   আপডেট: ২১:২৪, ১৭ জানুয়ারি ২০২১
নিউ জিল্যান্ড সফর শেষে কেন্দ্রীয় চুক্তির সিদ্ধান্ত

ওয়েস্ট ইন্ডিজ ও নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে চলতি বছরের কেন্দ্রীয় চুক্তির সিদ্ধান্ত নেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান।

এক বছর পর পর ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিতে পরিবর্তন আনে বিসিবি। গত বছরের মার্চে কেন্দ্রীয় চুক্তির তালিকা তৈরি করা হয়েছিল। প্রথমবারের মতো বিসিবি লাল বল ও সাদা বলে প্রতিনিধিত্ব করা ক্রিকেটারদের জন্য আলাদা কেন্দ্রীয় চুক্তি করে। এরপরও কেন্দ্রীয় চুক্তিতে মনোনীত হন ১৬ ক্রিকেটার।

তিন ফরম্যাটের জন্যই নির্বাচিত হয়েছিলেন সাত ক্রিকেটার। তারা হলেন- তামিম ইকবাল, লিটন কুমার দাশ, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

শুধুমাত্র লাল বল অর্থাৎ টেস্ট ক্রিকেটের জন্য কেন্দ্রীয় চুক্তিতে ঢোকেন চার ক্রিকেটার। টেস্ট অধিনায়ক মুমিনুল হকসহ এ তালিকায় আছেন নাঈম হাসান, দুই পেসার আবু জায়েদ রাহী ও ইবাদত হোসেন চৌধুরী।

এছাড়া সীমিত পরিসরের জন্য কেন্দ্রীয় চুক্তিতে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, অফিফ হোসেন ধ্রুব ও নাঈম শেখ। 

নিজেকে সরিয়ে নেওয়ায় মাশরাফি বিন মুর্তজাকে কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়নি। সাকিব আল হাসান আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ থাকায় তাকেও বাদ দেওয়া হয়েছিল। নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফেরা সাকিব নিশ্চিতভাবেই আবার কেন্দ্রীয় চুক্তিতে ঢুকবেন।

তবে এজন্য অপেক্ষা করতে হবে নিউ জিল্যান্ড সিরিজের শেষ পর্যন্ত। আকরাম আজ রোববার গণমাধ্যমে বলেন, ‘প্রতিবছর কিন্তু আমরা পারফরম্যান্স দেখে চুক্তির তালিকা তৈরি করি। কিন্তু এ বছর যেহেতু আমরা ওই ধরনের পারফরম্যান্স দেখতে পারছি না, তাই যারা চুক্তিতে আছেন তাদের রেখে দুইটা সিরিজ দেখার পর হয়তো আমরা সিদ্ধান্ত নেবো।’

গত বছর কেন্দ্রীয় চুক্তি ঘোষণার পর বাংলাদেশ কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। সেই সময়ে জিম্বাবুয়ে সিরিজ চলছিল। জিম্বাবুয়েকে আতিথেয়তা দেওয়ার পর করোনার প্রার্দুভাবে ক্রিকেট থমকে যায়।

আগামী ২০ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। তিনটি ওয়ানডে ও দুটি টেস্টের এই দ্বিপাক্ষিক সিরিজ শেষ হবে ১১ ফেব্রুয়ারি শেষ টেস্ট খেলে। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে মার্চে নিউ জিল্যান্ড যাবে টাইগাররা।

জানা গেছে, কেন্দ্রীয় চুক্তিতে এ বছর বড় কোনও পরিবর্তন আনবে না বোর্ড। শুধুমাত্র সাকিবকেই অন্তর্ভুক্ত করবে। এছাড়া উদীয়মান কাউকে রুকি ক্যাটাগরিতে নিতেও পারে বোর্ড।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়