RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৫ ১৪২৭ ||  ১৪ রজব ১৪৪২

জা‌র্সি‌তে স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের ছোঁয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৩, ১৭ জানুয়ারি ২০২১   আপডেট: ০০:৩৪, ১৮ জানুয়ারি ২০২১
জা‌র্সি‌তে স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের ছোঁয়া

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর রঙ লেগেছে বাংলাদেশের ক্রিকেটে। একই সঙ্গে চলছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘মুজিব বর্ষ’। করোনাভাইরাস মহামারির পর দেশে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সময় তারই ছাপ লাগলো জাতীয় দলের ওয়ানডে জার্সিতে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব বর্ষ সামনে রেখে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে এই বিশেষ জার্সি পরবেন তামিম-মুশফিকরা।

আজ রোববার বাংলাদেশ ক্রিকেট বোর্ড পরিচালক আকরাম খান জানান এই খবর। সন্ধ্যায় বিশেষ জার্সির নকশা উন্মোচন করা হয়। সাবেক অধিনায়ক জানিয়েছিলেন, বিশেষ জার্সিতে জাতীয় পতাকা ও বিশেষ স্থাপনাসহ মুক্তিযুদ্ধে গল্প ফুটিয়ে তোলা হবে রঙয়ের আঁচড়ে।

জার্সি নিয়ে আকরাম বলেছিলেন, ‘জার্সিটা কিন্তু আমরাদের জাতীয় পতাকার মতো করেছি, সবুজ এবং লাল দিয়ে করা। এখানে অন্য কোন রঙ নেই। আমাদের পতাকায় লাল সূর্যটা যেভাবে আছে সেটা ওখানে তুলে ধরেছি। মুক্তিযুদ্ধের পর আমাদের মুক্তিযোদ্ধা ভাইয়েরা যেভাবে উল্লাস করেছে, ওটা তুলে ধরেছি। আমাদের যে স্মৃতিসৌধ আছে আমরা ওটাও ওখানে তুলে ধরেছি।’

জার্সির নকশা প্রকাশ পেতে আকরামের কথার মিল পাওয়া গেছে। জার্সিতে কিটস স্পন্সর আকাশ ও বিসিবির লোগোর নিচে টিম স্পন্সর বেক্সিমকোর নাম, তার নিচে বড় করে লেখা বাংলাদেশ। পুরো জার্সিতে লাল-সবুজ রঙয়ের খেলা।

জার্সির বাঁ পাশে লাল-সবুজ রঙয়ে ফুটিয়ে তোলা হয়েছে বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধের সাতটি স্তম্ভকে। পাশে লাল সূর্য, যা থেকে বের হচ্ছে সবুজের আভা। আর এই রক্তাভ সূর্যের ডান পাশে বিজয়ী মুক্তিযোদ্ধাদের উল্লাসরত ছবি, সেখানেও প্রাধান্য দেওয়া হয়েছে সবুজ রঙকে।

এক কথায় স্বাধীনতা আর মুক্তিযুদ্ধের গল্প বলা হয়েছে জাতীয় দলের এই জার্সিতে। বিশেষ এই পোশাকে তামিম-সাকিবরা যে উজ্জীবিত থাকবেন, তা বলার অপেক্ষা রাখে না।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়