Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৭ রজব ১৪৪২

এক সিরিজ নাকি দীর্ঘমেয়াদি স্পন্সর, কী ভাবছে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০০, ১৮ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:০৩, ১৮ জানুয়ারি ২০২১
এক সিরিজ নাকি দীর্ঘমেয়াদি স্পন্সর, কী ভাবছে বিসিবি

করোনায় থমকে গিয়েছিল সব। মহামারির দুঃসময়ে খেলাই–বা আর মাঠে থাকে কী করে! স্টেডিয়াম, ক্লাব, মাঠ সর্বত্র নীরবতা। বিশ্ব  ক্রীড়াঙ্গনে পড়েছিল বিরূপ প্রভাব। প্রায় চার মাস নির্বাসনে ছিল বিশ্ব ক্রিকেট। কিন্তু জৈব সুরক্ষা বলয়ের সহায়তায় সেটা মাঠে ফেরানো সম্ভব হয়েছে। খেলোয়াড়দের সুরক্ষা, সংক্রমণের ঝুঁকি কমাতে অনেক নতুন নিয়ম প্রবর্তন করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি।

বাংলাদেশও বুধবার ফিরছে আন্তর্জাতিক ক্রিকেটে। ঘরের মাঠে আতিথেয়তা দেবে ওয়েস্ট ইন্ডিজকে। করোনায় উলটপালট হয়েছে সব। মাঠের ক্রিকেটে একাধিক সিরিজ পণ্ড হয়েছে পাশাপাশি ইন্টারন্যাশনাল ক্রিকেট সংস্থার (আইসিসি) ফিউচার ট্যুর প্ল্যানও (এফটিপি) বাতিল হয়েছে। এফটিপি বাতিল হওয়াতে বিসিবির আয়ে বড় ধাক্কা পড়েছে। কারণ দেশের ক্রিকেট সংস্থার আয়ের বড় অংশ আসে সম্প্রচার স্বত্ব ও টিম স্পন্সর থেকে।

এফটিপি না হওয়ায় ক্রিকেট বোর্ড দীর্ঘমেয়াদে স্পন্সর চাইতে পারছে না। ফলে এক সিরিজ করে স্পন্সর চাইছে বিসিবি। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের টিভি স্বত্ব কিনেছে ব্যানটেক নামে একটি ক্রীড়া বিজ্ঞাপণী সংস্থা। অবিশ্বাস্য মূল্যে এ স্বত্ব কিনেছে প্রতিষ্ঠানটি। তিন ওয়ানডে এবং দুই টেস্টের জন্য ১৭ কোটি ৯৭ লাখ টাকা বিসিবির কোষাগারে জমা দিয়েছে ব্যানটেক। তাদের থেকে এই স্বত্ব কিনে নিয়েছে নাগরিক টিভি ও টি-স্পোর্টস। এবার টিম স্পন্সর হয়েছে বেক্সিমকো।

এর আগে ইউনিলিভারের সঙ্গে দুই বছরের চুক্তি ছিল বিসিবির। টিভি স্বত্বও বিক্রি হয়েছিল দীর্ঘমেয়াদে। ২০১৪ সালে ছয় বছরের জন্য হোম সিরিজের টিভি স্বত্ব গাজী টেলিভিশনের কাছে বিক্রি করে বিসিবি। ২ কোটি ২৫ হাজার ডলারে সম্প্রচার স্বত্ব পায় টেলিভিশনটি। এবারের টিভি স্বত্ব অবিশ্বাস্যমূল্য বিক্রি হওয়ার পর এই নিয়ে শুরু হয় আলোচনা।

বিসিবি কী দীর্ঘমেয়াদে না গিয়ে একক সিরিজের পথেই হাঁটছে? কারণ টাকার অঙ্কে একক সিরিজেই লাভ বেশি। তবে বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, দীর্ঘমেয়াদের চুক্তিতেই যাবে। অপেক্ষা শুধু এফটিপি চুড়ান্তের।

সোমবার রাজধানীর এক হোটেলে জালাল ইউনুস বলেন, ‘আমাদের এফটিপি চূড়ান্ত হয়নি। এফটিপি চূড়ান্ত না হওয়া পর্যন্ত না হওয়াতে আমরা ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য স্পন্সর নিয়েছি। এফটিপি যদি চুড়ান্ত হয়ে যায় দুই একদিনের মধ্যে দীর্ঘমেয়াদে ব্রডকাস্টের জন্য আমরা টেন্ডার দিব।’

বিসিবির এই পরিচালক জানিয়েছেন কয়েকদিনের মধ্যেই এফটিপি চুড়ান্ত হবে।

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়