Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৩ রজব ১৪৪২

অচেনা উইন্ডিজকে চেনালেন শ্রীনিবাস

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫১, ১৮ জানুয়ারি ২০২১   আপডেট: ০০:২৯, ১৯ জানুয়ারি ২০২১
অচেনা উইন্ডিজকে চেনালেন শ্রীনিবাস

বাংলাদেশের সামনে একেবারে অচেনা একটা দল নিয়ে দাঁড়াচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। দলটির বেশিরভাগ খেলোয়াড়ই নতুন। তাই তাদের সম্পর্কে রণকৌশল সাজানো স্বাগতিকদের জন্য স্বাভাবিকভাবেই চ্যালেঞ্জের ছিল। কিন্তু এই কঠিন কাজটি সহজ করে দিলেন বাংলাদেশের কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাস চন্দ্রশেখরন।

করোনা মহামারিকালে খেলোয়াড়দের দেশের বাইরে সিরিজ না খেলার স্বাধীনতা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডাব্লিউআইসিবি)। সেটা বেশ ভালোভাবে কাজে লাগিয়েছে প্রথম সারির ক্যারিবিয়ান ক্রিকেটাররা। করোনা আতঙ্কে বাংলাদেশ সফর থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন জেসন হোল্ডার, ড্যারেন ব্রাভো, শেল্ডন কট্রেল ও শাই হোপরা। পাশাপাশি পারিবারিক কারণে না আসার সিদ্ধান্ত নিয়েছেন আরও দুই-একজন।

নতুন চেহারায় ক্যারিবিয়ানরা এসেছে বাংলাদেশে। ক্যারিবিয়ানদের ওয়ানডে দলে রয়েছেন ১৪ ক্রিকেটার, যাদের ৭ জনের এখনও ওয়ানডে অভিষেক হয়নি। অধিনায়ক করা হয়েছে জেসন মোহাম্মদকে। যিনি ওয়ানডেই খেলেছেন মাত্র ২৮টি, শেষ আন্তর্জাতিক ম্যাচ তিন বছর আগে।

এমন দলের বিপক্ষে খেলার আলাদা চ্যালেঞ্জ আছে। আন্তর্জাতিক ক্রিকেট না খেলায় তাদের সম্পর্কে খুব বেশি জানার সুযোগ থাকে না। পরিসংখ্যান কিংবা ভিডিও বিশ্লেষণ করা যায় সামান্য। ফলে রণকৌশল সাজাতে বেগ পেতে হয় দলকে। কিন্তু বাংলাদেশ দলের কম্পিউটার অ্যানালিস্ট শ্রীনিবাস দারুণ দক্ষতা দেখিয়েছেন।

তিনি ক্যারিবিয়ান ক্রিকেটারদের প্রত্যেকের আলাদা ভিডিও ফুটেজ সংগ্রহ করেছেন। ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ক্রিকেটে পাখির চোখে পরখ করেছেন তিনি। সেসব দেখিয়েছেন টিম মিটিংয়ে। বাংলাদেশ সেসব পর্যালোচনা করে এগিয়ে গিয়েছে। এসব জানালেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

অ্যানালিস্টের এই সহায়তায় উচ্ছ্বসিত ডমিঙ্গো আজ সোমবার বলেন, ‘শ্রীনি আমাদের কাজ সহজ করে দিয়েছে। সে আমাদেরকে প্রতিপক্ষ দলের ফুটেজ সংগ্রহ করে দিয়েছে। যা দিয়ে অনায়াসে কাজ করা যায়। সিপিএল, ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ওয়ানডে টু্র্নামেন্ট থেকে সে ফুটেজ পেয়েছে। এটা আমাদের দারুণ কাজে আসছে।’

প্রতিপক্ষ হিসেবে ওয়েস্ট ইন্ডিজকে সমীহ করছেন ডমিঙ্গো, ‘তারা হয়তো আন্তর্জাতিক ক্রিকেটে তত অভিজ্ঞ নয়। কিন্তু সিপিএল ও ঘরোয়া ক্রিকেট খেলার কারণে তাদের হাত পাকা। তাদের রেকর্ডও ভালো। তাদের হালকা করে দেখার কিছু নেই। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ঐতিহ্য ঈর্ষণীয়। তাদের বিপক্ষে খেলা চ্যালেঞ্জিং হবে।’

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়