Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৪ রজব ১৪৪২

সাকিব চাইলেই তিনে ফিরতে পারবেন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ১৯ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:২১, ১৯ জানুয়ারি ২০২১
সাকিব চাইলেই তিনে ফিরতে পারবেন

ওয়ানডেতে সাকিব আল হাসানের ব্যাটিং পজিশন পরিবর্তন আনছে টিম ম্যানেজমেন্ট। যে পজিশনে ব্যাটিং করে সাকিব ২০১৯ বিশ্বকাপে প্রত্যেককে মুগ্ধ করেছেন সেখান থেকে একধাপ নিচে নেমে যেতে হচ্ছে। আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তিন নম্বরের পরিবর্তে সাকিব খেলবেন চার নম্বরে।

গতকাল সোমবার এ খবর নিশ্চিত করেছেন বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গো। আজ মঙ্গলবার জাতীয় দলের অধিনায়ক তামিমও জানান, সাকিব চারে ব্যাটিং করবেন এবং সেখানে ব্যাটিং করতে কোনো আপত্তিও নেই তার।

ওয়ানডে ক্যারিয়ারের শুরুর দিকে চার কিংবা পাঁচ নম্বরে বেশি ব্যাটিং করেছেন সাকিব। প্রথম ১৭০ ইনিংসের মধ্যে তিন নম্বরে নেমেছিলেন মাত্র দুবার। ২০১৮ সালে ঘরের মাঠে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার সঙ্গে ত্রিদেশীয় সিরিজে তাকে তিনে ফেরানো হয়। টানা ১০ ইনিংস তিনে ব্যাটিং করে ফিফটি করেছিলেন চারটি।

তামিম ইকবালের সঙ্গে গড়েছেন একাধিক বড় জুটিও। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজ জিততে বড় ভূমিকা রেখেছিলেন ব্যাটসম্যান সাকিব। ওই বছরের ডিসেম্বরে তিন ইনিংসে পাঁচ নম্বরে নেমে যেতে হয়েছিল বাঁহাতি ব্যাটসম্যানকে। সেখানেও করেন একটি ফিফটি।

বিশ্বকাপের ঠিক আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে আবার তিনে ফেরানো হয়েছিল সাকিবকে। সেই ধারাবাহিকতা ছিল ২০১৯ বিশ্বকাপে। তিনে ব্যাটিং করে ৮ ম্যাচে সাকিব করেছিলেন ৬০৬ রান। দুই সেঞ্চুরি ও পাঁচ ফিফটিতে তিনি নিজেকে নিয়ে যান অন্য উচ্চতায়।

নতুন টিম ম্যানেজমেন্টের নতুন পরিকল্পনা। সেই পরিকল্পনায় সবুজ সংকেত দিয়েছেন নতুন অধিনায়কও। সবার ইচ্ছা জানার পর সাকিবও সম্মতি দিয়েছেন চারে ব্যাটিং করার। তামিম গণমাধ্যমে আজ বলেন, ‘আমরা যখন ক্যাম্প শুরু করি বার্তাটা তার (সাকিব) প্রতি খুব স্পষ্ট ছিল। আমি ব্যক্তিগতভাবেও তার সাথে কথা বলেছি। এবং এতে তার কোন সমস্যা নেই, সে বুঝেছে।’

তামিমের বিশ্বাস, চারে ব্যাটিং করার কারণে স্বস্তির জায়গা পাবেন সাকিব। তার ভাষ্য, ‘এটা তাকে স্বস্তি দিবে। সে লম্বা সময় পর আসছে। আমরা সবাই জানি সে কত ভালো করেছে তিন নম্বর পজিশনে। ওর রেকর্ড ওর হয়ে কথা বলবে। আমরা এটা নিয়ে অবগত আছি।'

তামিম জানিয়ে রাখলেন, সাকিব নিজের ইচ্ছেয় আবার তিন নম্বরে ব্যাটিং করতে চাইলে আবার ফিরে আসার সুযোগও রয়েছে। নতুন অধিনায়কের বার্তা পরিষ্কার, ‘৪ নম্বরে ব্যাট করতে সে খুশি। আমি তাকে এটাও বলেছি যে সে যদি কখনো তিন নম্বরে ফিরে যেতে চায় তাহলে যেন আমার সাথে কথা বলে। এবং সে এটা নিয়ে আমরা পুরোপুরি ওকে।'

সাকিবের জায়গায় তিনে নাজমুল হোসেন শান্তকে বাজিয়ে দেখতে চায় টিম ম্যানেজমেন্ট। ২০২৩ বিশ্বকাপের জন্য টপ অর্ডার ও মিডল অর্ডার তৈরি কাজ এখন থেকেই শুরু করে দিয়েছেন ডমিঙ্গো, তামিমরা।

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়