Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৫ রমজান ১৪৪২

অস্ট্রেলিয়াকে তিনে নামিয়ে সবার উপরে ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ১৯ জানুয়ারি ২০২১  
অস্ট্রেলিয়াকে তিনে নামিয়ে সবার উপরে ভারত

বিরাট কোহলির পিতৃত্বকালীন ছুটি, গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ইনজুরি, দর্শকদের বর্ণবাদী মন্তব্য ও বিরুদ্ধে থাকা পরিসংখ্যান- কোনও কিছু অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ে ভারতের বাধা হতে পারেনি। ব্রিসবেনে ৩ উইকেটের অবিস্মরণীয় জয়ে অস্ট্রেলিয়ান মাটিতে টানা দ্বিতীয় টেস্ট সিরিজ জিতেছে তারা। আজ মঙ্গলবার দুর্দান্ত এই সাফল্যে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে সবার উপরে উঠে গেছে ভারত।

শীর্ষে থেকে চতুর্থ ও শেষ টেস্ট খেলতে নামা অস্ট্রেলিয়া নেমে গেছে দুই ধাপ। গ্যাবার অভেদ্য দুর্গ পতনে এক থেকে তিনে নামতে হলো তাদের। দ্বিতীয় স্থানে উঠে গেছে নিউ জিল্যান্ড। শীর্ষ দুটি দল আগামী জুনে লর্ডসে খেলবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

অস্ট্রেলিয়ায় পা রাখার আগে পয়েন্টের হিসাবে শীর্ষে ছিল ভারত। কিন্তু করোনাভাইরাস মহামারিতে বেশির ভাগ সিরিজ মাঠে না গড়ানোয় নতুন নিয়ম করে আইসিসি। সংগৃহীত পয়েন্টের শতাংশের হিসাবে তারা ফাইনালিস্ট চূড়ান্তের সিদ্ধান্ত নেয়। তাতে করে ভারত সর্বোচ্চ পয়েন্টে থেকেও দ্বিতীয় স্থানে নেমে গিয়েছিল।

স্বাভাবিকভাবে নতুন এই সিদ্ধান্ত ছিল ভারতের জন্য বড় ধাক্কা। অস্ট্রেলিয়াতে পা রাখার পর এই টেস্ট সিরিজ জেতা নিয়েও অনিশ্চয়তার মুখে পড়ে তারা। প্রথম টেস্টে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার লজ্জা পেতে হয়। অ্যাডিলেডে ওই ম্যাচ খেলে প্রথম সন্তানের মুখ দেখতে দেশে ফিরে যান কোহলি। মেলবোর্নে পরের টেস্টে ঘুরে দাঁড়ায় ভারত ৮ উইকেটে জিতে। সিডনিতে ঐতিহাসিক ড্রর পর আরও উজ্জীবিত সফরকারীরা। অসাধারণ মনোবল দেখিয়ে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার সুরক্ষিত দুর্গও ভেঙে দিলো। তাতে আইসিসির নতুন নিয়মেও শীর্ষস্থান ফিরে পেলো ভারত।

গ্যাবায় জিতে ৩০ পয়েন্ট অর্জন করেছে ভারত। তাদের মোট পয়েন্ট ৪৩০ এবং ৭১.৭ শতাংশ হারে জায়গা করে নিয়েছে এক নম্বরে। এই পরাজয়ে অস্ট্রেলিয়া ৪.৬ শতাংশ পয়েন্ট খুঁইয়েছে। ৬৯.২ শতাংশ পয়েন্ট নিয়ে তারা এখন তৃতীয় স্থানে। নিউ জিল্যান্ড ৭০ শতাংশ হারে পয়েন্ট পেয়ে দুই নম্বরে। ভারতের সঙ্গে তাদের ব্যবধান ১.৭ শতাংশ।

ঢাকা/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়