Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৩ রজব ১৪৪২

কবজির পজিশন ঠিক করে ইনসুইং করাচ্ছেন মোস্তাফিজ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১০, ২১ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:২১, ২১ জানুয়ারি ২০২১
কবজির পজিশন ঠিক করে ইনসুইং করাচ্ছেন মোস্তাফিজ

বাঁহাতি পেসারদের সবচেয়ে বড় অস্ত্র বল ভেতরে ঢোকানো। ব্যাটসম্যানদের জন্য ভেতরে ঢোকানো বল বরাবরই চ্যালেঞ্জিং। মোস্তাফিজুর রহমান এ অস্ত্র ছাড়া ছিলেন অসম্পূর্ণ। কিন্তু বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তার একাধিক বল ডানহাতি ব্যাটসম্যানদের ভুগিয়েছে। ইনসুইং ডেলিভারিতে পরাস্ত করেছেন। 

বোলিং কোচ ওটিস গিবসন বৃহস্পতিবার জানালেন, ধীরে ধীরে মোস্তাফিজ ইনসুইং ডেলিভারিতে আরও পরিপক্ব হয়ে উঠবেন।  বল ভেতরে ঢোকানো নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছিলেন তিনি। সাবেক বোলিং কোচ কোর্টনি ওয়ালশের সঙ্গে কাজ করেছেন। কয়েক মাসের জন্য দায়িত্ব পাওয়া শার্ল ল্যাঙ্গাভেল্টও বাঁহাতি পেসারের ইনসুইঙ্গার নিয়ে কাজ করেছেন। 

দীর্ঘ মেয়াদে দায়িত্ব পাওয়া গিবসন তাকে দিচ্ছেন পর্যাপ্ত সময়। পাশাপাশি তার কবজির পজিশনেও পরিবর্তন এনেছেন তিনি। তাতে বল ছোঁড়ার তারতম্য পাওয়া যাচ্ছে। শিষ্যকে নিয়ে গিবসন বলেন,‘সে অনেক পরিশ্রম করেছে। তার সাথে কাজ করার অভিজ্ঞতাও বেশ ভালো। তার সাথে কাজ করা আনন্দদায়ক। আমরা চেষ্টা করছি বল ভেতরে আনার, আমরা অনেক কিছু নিয়েই কাজ করেছি তার কবজির পজিশন নিয়ে। 

সে ইতিমধ্যে প্রমাণ করেছে যে সে তার কবজির পজিশন ঠিক জায়গায় আনলে বল ভেতরের দিকে সুইং করাতে পারে। আশা করছি সে এখান থেকে আরও ভালো করবে এবং সামনের ম্যাচ গুলোয় আপনারা আরও বল ভেতরের দিকে সুইং করতে দেখবেন।’ শেষ কয়েক বছরে বাংলাদেশের সাফল্যের বড় কৃতিত্ব মোস্তাফিজ রহমানের। ২০১৯ বিশ্বকাপেও মোস্তাফিজ  পেয়েছেন ২০ উইকেট। 

কিন্তু তার ২০ উইকেটের প্রতিটিই এসেছে ৩০ ওভারের পর। নতুন বলে মোস্তাফিজকে পাওয়া না গেলেও গিবসনের বিশ্বাস দ্রুতই তিনি স্বরূপে ফিরবেন। ক্যারিয়ারের শুরু থেকেই মোস্তাফিজ দাপিয়ে বেড়িয়েছেন। ২২ গজে বোলিং করলেই উইকেট। তবে তার কাজের পরিধি তার সবথেকে বড় ক্ষতি করেছিল। 

জাতীয় দলে প্রবেশের পরপরই তার ডাক পরে বিভিন্ন জায়গায় খেলার। আইপিএল, কাউন্টি ক্রিকেট, পিএসএলে খেলতে চলে যান বাঁহাতি পেসার। ধকল সামলাতে পারেননি। যেতে হয় ছুঁরি-কাঁচির নিচে। ধাক্কা খাওয়ার পর বিসিবির টনক নড়ে। অস্ত্রোপচারের পর তাকে চর্চা করা শুরু করে বিসিবি। 

পারফরম্যান্স খারাপ হওয়ায় লাল বলের চুক্তি হারিয়েছেন। সাদা বলে পূর্ণ মনোযোগী ছাত্র মোস্তাফিজ। গুরুর মতো তারও বিশ্বাস, দ্রুতই পুরোনো আস্থা অর্জন করতে পারবেন।

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়